Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-২৯-২০১৯

ঢাকা দক্ষিণের উন্নয়নে ৮৪৩ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

ঢাকা দক্ষিণের উন্নয়নে ৮৪৩ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

ঢাকা, ২৯ মে- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতায় বেশ কিছু এলাকার উন্নয়ন সহযোগিতায় এগিয়ে এসেছে বিশ্বব্যাংক। সংস্থাটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) তহবিল থেকে ডিএনসিসিকে ১০ কোটি পাঁচ লাখ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৮৩৪ কোটি ৪৯ লাখ টাকা ঋণ দিচ্ছে। ৩০ বছরে মোট দুই শতাংশ সুদে পরিশোধ করতে হবে এই অর্থ।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. জাহিদ হোসেন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জাহিদুল হক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার আধুনিকায়ন করা হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৮৮০ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক এককভাবে ৮৩৪ কোটি টাকা দিচ্ছে।

প্রকল্পের আওতায় মূলত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গীরচর, লালবাগ, নয়বাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবোসহ সংশ্লিষ্ট এলাকাগুলোতে জনসাধারণের ব্যবহারযোগ্য জায়গা বাড়ানো এবং নগর সেবা উন্নয়ন করা হবে। এছাড়াও উম্মুক্ত স্থান বাড়ানো, নগরবাসীর জীবনমান বৃদ্ধি করে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য।

জাহিদ হোসেন বলেন, ‘বাংলাদেশের মোট উৎপাদনশীলতার দিক দিয়ে ঢাকা অনেক গুরুত্বপূর্ণ। এ প্রকল্পের মাধ্যমে বিশেষ করে সমন্বিত সড়ক নেটওয়ার্ক তৈরির পাশাপাশি খেলাধুলার মাঠ ও খালি জায়গা তৈরি করে সাধারণ মানুষের জন্য স্বস্তির পরিবেশ তৈরি এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য।

সূত্র: পূর্বপশ্চিম
আর এস/ ২৯ মে

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে