Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৮-২০১৯

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

টোকিও, ২৮ মে- টোকিও অলিম্পিককে সামনে রেখে গতির রেকর্ড গড়েছে জাপানের নতুন বুলেট ট্রেন। জেআর সেন্ট্রাল পরিচালিত ট্রেনটি পরীক্ষার সময় গতি তুলেছে ঘন্টায় ৩৬০ কিলোমিটার।

নতুন এই ট্রেনের নাম বলা হচ্ছে এন৭০০এস। এখানে ‘এস’ বলতে বোঝানো হচ্ছে ‘সুপার’। প্রায় এক দশকে এবারই প্রথম বুলেট ট্রেনের নতুন মডেলে আনা হলো জাপানের ব্যস্ততম লাইনটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বুলেট ট্রেনের বর্তমান নকশার চেয়ে নতুন মডেলটি হালকা এবং কম শক্তি খরচ করে। এছাড়া ভূমিকম্পের আঘাত থেকে বাঁচতে এতে রাখা হয়েছে বিশেষ সুরক্ষা ব্যবস্থা।

জেআর সেন্ট্রালের পক্ষ থেকে বলা হয়, শুক্রবার মাইবারা এবং কিয়োটোর রাস্তায় এই রেকর্ড গড়ে নতুন ট্রেনটি।

বলা হচ্ছে, কোনো বাণিজ্যিক ট্রেনের ক্ষেত্রে এটি সর্বোচ্চ গতির রেকর্ড। যদিও নতুন ট্রেনটি যাত্রা শুরু করলে ওই পথের বর্তমান সর্বোচ্চ অনুমোদিত গতি ২৮৫ কিলোমিটারেই চালানো হবে এটি।

১৯৬৪ টোকিও অলিম্পিকের সময়ই জাপানে প্রথম চালু হয় বুলেট ট্রেন। এরপর থেকেই নির্ভরতা এবং সুরক্ষার জন্য খ্যাতি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে ট্রেনগুলো।

সূত্র: বিডিনিউজ২৪

এমএ/ ০৮:১১/ ২৮ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে