Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-২৭-২০১৯

ইইউ নির্বাচনে ডানপন্থী ব্রেক্সিট পার্টির জয়

ইইউ নির্বাচনে ডানপন্থী ব্রেক্সিট পার্টির জয়

লন্ডন, ২৭ মে- নবম ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন চার দিন আগে শুরু হওয়া (২৩ থেকে ২৬ মে) রবিবার রাতে শেষ হয়েছে। গণনা শুরু হতেই চমকের পর চমক ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের ভোটে। যুক্তরাজ্যে লেবার ও কনজারভেটিভদের পেছনে ফেলে জয় পেয়েছে ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজ। 

এবারের ইইউ পার্লামেন্ট নির্বাচনে ভালো করেছ পরিবেশবাদী সবুজ দল। সেইসঙ্গে জোর ধাক্কা খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। কট্টর ডানপন্থীরা জয় পেয়েছে ফ্রান্স, ইতালিতেও।

ইইউ জোটের ২৮ সদস্য দেশের ভিন্ন ভিন্ন নির্বাচন নিয়মের রেওয়াজ অনুযায়ী ভোট গ্রহণ করা হয়। এবারের নির্বাচনে ৬১ শতাংশ ভোটার অংশ নেয়, যা গত ২৫ বছরের মধ্য রেকর্ড। ৪০ কোটি জনগণ সরাসরি ভোটে পাঁচ বছরের জন্য তাদের ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদের নির্বাচিত করেছেন।

রবিবার ব্রিটেনের সময় ভোর চারটে নাগাদ ভোটপর্ব শুরু হয় গ্রিস, হাঙ্গেরি, বুলগেরিয়া, রোমানিয়া, লিথুয়ানিয়া ও সাইপ্রাসে।

স্থানীয় সময় অনুযায়ী একে একে ভোট শুরু হয় ফ্রান্স, জার্মানি ও ইতালির মতো অন্য দেশগুলিতেও। ব্রেক্সিট চুক্তি নিয়ে এখনও সিদ্ধান্ত না হওয়ায় এই ভোটে অংশ নিচ্ছে ব্রিটেনও। ব্রিটেনের স্থানীয় সময়মতে সন্ধে ছ’টা পনেরো নাগাদ ইউরোপীয় পার্লামেন্ট ভোটের প্রাথমিক ফলাফল জানা যায়। মূল ফলাফল আসতে শুরু করে রাত ন’টা থেকে।

৭৫১ আসনবিশিষ্ট ইইউ পার্লামেন্ট নির্বাচনে শেষ খবর পাওয়া পর্যন্ত সর্বোচ্চ ১৭৩টি আসন পেয়েছে ইউরোপের ক্রিশ্চিয়ান গণতান্ত্রিক ধারার জোট। এর পরে ১৪৭টি আসন পেয়েছে সামাজিক গণতান্ত্রিকদের জোট। লিবারেল গণতান্ত্রিক জোট পেয়েছে ১০২টি আসন। পরিবেশবাদী সবুজ দলের জোট ৭১, বামপন্থী দলগুলোর জোট ৪১, ইইউবিরোধী ডানপন্থীরা ৫৬ ও জোটবিহীন দলগুলো পেয়েছে ৮টি আসন।

ইউরোপের রাজনৈতিক মহলের বক্তব্য, এইবারে ভোটে লড়াই হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের সমর্থক দলগুলির সঙ্গে জাতীয়তাবাদী অতি-ডানপন্থী শক্তির। এই অতি ডানপন্থী শক্তির মধ্যে রয়েছে ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি, ফ্রান্সের লি পেন এবং ব্রিটেনের ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজ। এই অতিডানপন্থীদের আটকাতে লড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।

এই ভোটপর্বের মধ্যেই যথারীতি ইউরোপজুড়ে চলেছে প্রতিবাদ ও আন্দোলন। ব্রেক্সিট চুক্তি পাস না করাতে পেরে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

২৮টি দেশ মিলে গঠিত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। এই নির্বাচনের মাধ্যমে সদস্যদেশগুলোর ইইউ-র সংসদের নিজেদের দেশ থেকে নির্বাচিত সাংসদদের পাঠাবে। বিশ্লেষকদের মতে ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজসহ অতি-ডানপন্থীদের উত্থান ইউরোপীয় ইউনিয়নের পক্ষে সুখবর নয়। এমনিতেই ব্রেক্সিটের ফলে জোর ধাক্কা খেয়েছে ইইউ।

এমএ/ ১০:৩৩/ ২৭ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে