Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৭-২০১৯

বেলজিয়ামে সংসদ নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী শায়লা

বেলজিয়ামে সংসদ নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী শায়লা

ব্রাসেলস, ২৭ মে- বেলজিয়ামের পার্লামেন্ট নির্বাচনে প্রথমবারের মতো এমপি প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা শারমিন। দেশটির ওয়ার্কার্স পার্টির (পিভিডিএ) পক্ষ থেকে তাকে মনোনয়ন দেয়া হয়েছে।

এর আগে শায়লা গত বছর এনটওয়ারপ থেকে কাউন্সিলর নির্বাচিত হন।

বেলজিয়ামের নাগরিক হলেও প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশের প্রতি তা রয়েছে প্রগাঢ় টান। সেই টান থেকেই প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে দেশটির মূলধারার সংস্কৃতির সমন্বিতকরণে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন তিনি। তিনি স্বপ্ন দেখেন প্রবাসী বাংলাদেশিরা বেলজিয়াম তথা সমগ্র ইউরোপে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত হবেন।

শায়লা বলেন, একটা সময় বাংলাদেশি প্রবাসীরা এখানে নানা রকম সমস্যার মুখোমুখি হতো, বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হতো, অনেক সংগ্রামের ফলে আমরা সেসব পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পেরেছি।

আজ ইউরোপের রাজধানী খ্যাত বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে প্রথমবারের মতো এমপি প্রার্থী হচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর শায়লা শারমিন। তাই এবারের নির্বাচনটি প্রবাসী বাংলাদেশিদের কাছে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

শায়লা শারমিন জানান, প্রবাসী বাংলাদেশিদের বেলজিয়াম তথা সমগ্র ইউরোপে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত করাই তার স্বপ্ন।

তিনি বলেন, এমপি নির্বাচিত হলে সবার আগে বাঙালি সংস্কৃতির সঙ্গে অন্যদের পরিচিত করাতে একনিষ্ঠভাবে কাজ করব। সেই সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন দাবি আদায়ে সবরকম সহযোগিতা করব।

শায়লা শারমিনের বাড়ি ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার দেওপাশা গ্রামে। শায়লা বরিশাল সরস্বতী গার্লস হাইস্কুল থেকে ১৯৯৫ সালে এসএসসি, ১৯৯৭ সালে এইচএসসি ও ১৯৯৯ সালে ঢাকার বাঙলা কলেজ থেকে বিএ ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালে পরিবারের সঙ্গে বেলজিয়াম যান। ২০১০ সালে বেলজিয়ামের ওয়ার্কার্স পার্টিতে (পিভিডিএ) যোগ দেন তিনি।

এমএ/ ০৮:৪৪/ ২৭ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে