Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ৩ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৬-২০১৯

একদিনে ১১ ভারতীয়কে সুইস ব্যাংকের নোটিশ

একদিনে ১১ ভারতীয়কে সুইস ব্যাংকের নোটিশ

নয়াদিল্লি, ২৭ মে- সুইস ব্যাংকে টাকা রাখলে শতভাগ গোপনীয়তা রক্ষা পায় বলে যে ধারণা এতদিন চলে আসছিল, সেই ধারণায় ছেদ পড়ছে এখন। নিজ দেশে তথ্য দেয়ার জন্য গ্রাহকদের ওপর চাপ প্রয়োগ করছে সুইজারল্যান্ড সরকার।

এরই অংশ হিসেবে একদিনেই নিজ দেশে তথ্য জানানোর জন্য ১১ ব্যক্তিকে সুইস কর্তৃপক্ষ নোটিশ দিয়েছে বলে টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে।

বিশ্বের অর্থনৈতিক কেন্দ্রীয় অবস্থান পুনরুদ্ধারে লড়াই করছে সুইজারল্যান্ড। তাদের ব্যাংকে অর্থ রাখা বিভিন্ন দেশের নাগরিকদের তথ্যের গোপনীয়তা নিয়ে প্রশ্ন উঠছে অনেকদিন ধরে। সেই অবস্থান থেকে সরে আসছে সুইজারল্যান্ড। বিভিন্ন দেশের গ্রাহকদের তথ্য নিজ দেশে জানানোর জন্য নোটিশ দেয়া শুরু করেছে তারা।

সুইজারল্যান্ডের ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন (এফটিএ) ভারতীয়দের ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপের অংশ হিসেবে গত মার্চ থেকে সুইসব্যাংকে টাকা আছে এমন ভারতীয় নাগরিকদের কমপক্ষে ২৫টি নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ। নিজ দেশে তথ্য জানানোর জন্য তাদের শেষবারের মতো সুযোগ দেয়া হলো বলে এসব নোটিশে উল্লেখ করা হয়েছে।

গত ২১ মে একদিনেই ১১জন ভারতীয়কে এ ধরনের নোটিশ দিয়েছে সুইজ সরকার। তাদের অর্থের উৎসসহ অন্যান্য তথ্য ভারত সরকারকে জানাতে বলা হয়েছে। এরমধ্যে বেশকিছু ভারতীয় গ্রাহকের নাম ও বয়স প্রকাশ করেছে তারা। তবে শুধু দুইজনের পুরো নাম ও বয়স প্রকাশ করেছে। বাকীদের সংক্ষিপ্ত নাম ও বয়স প্রকাশ করেছে।

সুইজল্যান্ড সরকারের এই উদ্যোগ মূলত বিভিন্ন দেশের আবেদনের প্রেক্ষিতে নেয়া। কোন গ্রাহক নিজ দেশের কালো টাকা তাদের কাছে জমা রাখছে কিনা তা যেন সেই দেশের সরকার জানতে পারে তা নিশ্চিত করতেই দিন দিন কঠোর হচ্ছে তারা।

আর এস/ ২৭ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে