Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১০ জুলাই, ২০২০ , ২৬ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.4/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৩-২০১৩

দীঘিনালায় বিলীনের পথে বাঁশের বংশ


	দীঘিনালায় বিলীনের পথে বাঁশের বংশ
খাগড়াছড়ি, ১৩ সেপ্টেম্বর- খাগড়াছড়ির পার্বত্য জেলার দীঘিনালার বিভিন্ন গ্রাম্য বাজার থেকে শুরু করে উপজেলা সদরসহ সব এলাকাতেই প্রতিনিয়ত বিক্রি হচ্ছে কচি বাঁশ। যাকে চাকমা ভাষায় বাচচরি, মারমা ভাষায় নাহাং, ত্রিপুরা ভাষায় মুইয়া ও স্থানীয় ভাষায় বাঁশকুরুল। এই বাঁশকুরুল সকল সম্প্রদায়ের নিকট সুস্বাধু খাবার হিসেবে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। অথচ এর কুফল সম্পর্কে ক্রেতা ও বিক্রেতাদের ন্যূনতম ধারণা নেই যে, এটা দেশের জন্য কত বড় সর্বনাশ করছে।
সরকারি নিষেধাজ্ঞা সত্বেও বন বিভাগের অবহেলার কারণে বিলীন হতে যাচ্ছে বাঁশের উৎপাদন। বাঁশ কুরুল থেকে যখন বাঁশটি পরিপূর্ণ বাঁশে রপান্তরিত হয় সেই বাঁশের মূল থেকেই নতুন চারা বের হয়ে বাঁশের উৎপাদন দিন দিন বাড়তেই থাকে। অথচ সেই বাঁশের চারা উপড়ে ফেলার ফলে নতুন চারা গজাতে পারছে না। ফলে তা বিলীনের পথে। কিছু কিছু অসাধু ব্যবসায়ী ও বন বিভাগের অবহেলার কারণেই ধ্বংশ হচ্ছে বাঁশের বংশ। এভাবে আর কিছু দিন চলতে থাকলে বিভিন্ন বন্য প্রাণীর মতো বিলুপ্ত হয়ে যাবে বাঁশও। সরেজমিনে দেখা যায়, খাগড়াছড়ি জেলার দীঘিনালার বিভিন্ন বাজার থেকে শুরু করে অলি-গলিতেও দেখা যায় বাঁশকুরুলের রমরমা ব্যবসা। প্রতিদিনই বিক্রি হচ্ছে মনকে মন কচি বাঁশ। গ্রাহকের কাছে এটি এত জনপ্রিয়তা অর্জন করেছে যে, বাজারে প্রবেশেই আগেই পথিমধ্যেই তা কেনা-বেচা শেষ হয়ে যায়। অথচ এ নিয়ে কোন মাথ্যা নেই দীঘিনালা বন বিভাগের। অভিজ্ঞা মহল দাবি করছেন বন বিভাগের অবহেলার কারণে বাঁশের আজ এই হাল।
এ বিষয়ে কোন সচেতনতা মূলক কোন পদক্ষেপ বা মোবাইল মোর্ট পরিচালনা বন বিভাগ কর্তৃক আজো গ্রহণ করা হয়েছে কিনা তা কারো বোধগম্য নহে। বিভিন্ন জোত পারমিট, গাছে মার্কা মারা ও গাছে নাম্বার লাগানো ছাড়া দীঘিনালা বন বিভাগকে অন্য কোন কিছু তদারকিতে দেখা যায় না। বিশ্বস্থ সূত্রে জানা যায়, জোত পারমিট ছাড়া অন্য কোন কিছুতে উৎকোচ নেই তাই তারা অন্যদিকে মাথা ঘামাতে আগ্রহী নন। বিভিন্ন অভিজ্ঞ মহলের সাথে আলাপকালে জানা যায়, এ দেশ থেকে বাঁশ যদি বিলুপ্তি হয় তার জন্য শতভাগ দায়ী থাকবে বন বিভাগ।

খাগড়াছড়ি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে