Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ , ৫ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-২৪-২০১৯

গুজব রুখতে ইন্দোনেশিয়ায় ফেসবুক-হোয়াটসঅ্যাপ বন্ধ

গুজব রুখতে ইন্দোনেশিয়ায় ফেসবুক-হোয়াটসঅ্যাপ বন্ধ

জাকার্তা, ২৪ মে- ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের ঘোষণাকে কেন্দ্র করে দেশটিতে চরম উত্তেজনা বিরাজ করছে। এর জেরে ভুয়া খবর বন্ধ করতে দেশটির সরকার ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ‘এক প্রকার বন্ধের ঘোষণা’ দিয়েছে। খবর ইন্ডিপেন্ডেন্টের।

গত মঙ্গলবার থেকে শুরু হওয়া দাঙ্গায় এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া পুলিশ ও বিক্ষোভ কারীদের সংঘর্ষে আহত ৭০০ জন ছাড়িয়েছে।

দেশটির কর্তৃপক্ষ জানায়, ভুয়া খবর ও গুজব রুখতে সামাজিক মাধ্যম বন্ধ করে দেয়া জরুরি ছিল।

দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন খবর ছড়ায় যে, গোপনে চীনা সৈনিকরা দাঙ্গা পুলিশ হিসেবে নিয়োজিত রয়েছে। এছাড়া মসজিদের ভিতরে পুলিশ বিক্ষোভকারীদের গুলি করছে।

জাকার্তার পুলিশের মুখপাত্র আর্গো ইউভনো এক বিবৃতিতে এসব খবরকে ভিত্তিহীন বলে উল্লেখ করেন।

দেশটির যোগাযোগমন্ত্রী বলেন, ছবি এবং ভিডিও শেয়ার, এসব মাধ্যমে আপাতত বন্ধ থাকবে তবে ব্যবহারকারীরা বার্তা ও ভয়েস মেসেজ আদান প্রদান করতে পারবে।

গত ২১ মে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুন নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো (৫৭)।

ফলাফলের পরই সুবিয়ান্তোকের সমর্থকের রাস্তায় নামে। বার্তা সংস্থা এফপি’র বরাত দিয়ে বিবিসি জানায়, সংঘর্ষের আশঙ্কায় রাজধানী জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

আরো পড়ুন: জয়ের পর তিনটি প্রতিজ্ঞা করলেন মোদি

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীরা মঙ্গলবার থেকে বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। বিভিন্ন যানবাহনে আগুন লাগিয়ে দেয়। পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করে। এসময় দেশটির নিরাপত্তা বাহিনীরাও ‘অ্যাকশনে’ যায়।

সূত্র: ইত্তেফাক
আর এস/ ২৪ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে