Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ , ৬ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৪-২০১৯

কেন মমতার দুর্গে বিশাল জয় পেল মোদির বিজেপি?

কেন মমতার দুর্গে বিশাল জয় পেল মোদির বিজেপি?

কলকাতা, ২৪ মে- পশ্চিমবঙ্গ মমতা ব্যানার্জির দুর্গ হিসেবেই পরিচিত। এই রাজ্যে তার নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসই সব সময় বিশাল ব্যবধানে জয় পায় এবং সরকার গঠন করে।

এবারও সরকার গঠন করছেন মমতাই। তবে সেই বিশাল ব্যবধান কথাটা আর ব্যবহার করা যাচ্ছে না।

২০১৪ সালের নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের মধ্যে ৩৪টিই পেয়েছিল মমতার তৃণমূল কংগ্রেস। তখন বিজেপি পেয়েছিল মাত্র দুটি আসন।
এবারের লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছে ১৮টি আসন। আর তৃণমূল কংগ্রেস পেয়েছে ২২টি। ব্যবধান মাত্র ৪টি আসনের। আর এই রাজ্যে রাহুল গান্ধীর ভারতীয় জাতীয় কংগ্রেস জয় পেয়েছে মাত্র দুটি আসনে।

কিন্তু কেন মমতার দুর্গে বিজেপির এই বিশাল জয়?

মোদি-অমিত শাহ এ রাজ্যে বাড়তি সভা করার ফলেই এমন জয়, এ কথা সাদা চোখে মনেই হতে পারে। কিন্তু, এর পিছনে রয়েছে দীর্ঘ প্রক্রিয়া। মূলত, ধর্মীয় মেরুকরণ এ রাজ্যে বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া, নাগরিকদের জাতীয় নিবন্ধন (এনআরসি) নিয়ে বিজেপির লাগাতার প্রচারও প্রভাব ফেলেছে ভোটারদের একাংশের মনে।

অন্যদিকে, পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের জঙ্গলমহল ও উত্তরবঙ্গের কিছু অংশে তৃণমূল কংগ্রেসকে যথেষ্ট বেগ দিয়েছিল বিজেপি। তখনও রাজনৈতিকমহলের একাংশ মনে করতে শুরু করেছিল, ২০১৯ লোকসভা নির্বাচনে এই দুই এলাকায় ভাল ফল করবে বিজেপি। এ ক্ষেত্রে শুধু মেরুকরণের রাজনীতি নয়, বরং জঙ্গলমহলে আদিবাসীদের ক্ষোভ-বিক্ষোভকে পুঁজি করেই ফসল ঘরে তুলেছে গেরুয়া শিবির। এইসব এলাকার আদিবাসীদের একটা বড় অংশ বিজেপিতে ভিড় করেছে। জঙ্গলমহলের মতোই উত্তরবঙ্গেও সংগঠন মজবুত করে ফেলেছে বিজেপি। এক্ষেত্রে উত্তরবঙ্গের প্রতি কলকাতার দীর্ঘকালের ‘উদাসীনতা’কেই কাজে লাগিয়েছে পদ্ম ব্রিগেড।

এদিকে, দক্ষিণবঙ্গে তৃণমূল কংগ্রেসের স্থানীয় নেতৃত্বের প্রতি অপছন্দ ও প্রতিষ্ঠানবিরোধী হাওয়াকে হাতিয়ার করেছে বিজেপি।

এন এ/ ২৪ মে

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে