Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৩-২০১৯

৩৫ হাজার কৃষকের মধ্যে ধান কেনা হবে ৪৭৫ জনের

৩৫ হাজার কৃষকের মধ্যে ধান কেনা হবে ৪৭৫ জনের

দিনাজপুর, ২৪ মে- অভ্যন্তরীণ বোরো সংগ্রহের লক্ষ্যে দিনাজপুরের বিরামপুর উপজেলায় লটারির মাধ্যমে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য প্রান্তিক চাষি নির্বাচন করা হয়েছে।

বৃহস্পতিবার উপজেলার এ লটারির মাধ্যমে ৪৭৫ জন চাষি নির্বাচন করা হয়। যাদের কাছ থেকে জনপ্রতি ১ টন করে মোট ৪৭৫ টন ধান সংগ্রহ করা হবে।

জানা গেছে, বিরামপুর চরকাই খাদ্য গুদামে এবার ২৬ টাকা কেজি দরে ৪৭৫ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নে কৃষি কার্ডধারী ৩৫ হাজার কৃষক রয়েছে।

এই বিপুল সংখ্যক কৃষকের নিকট থেকে ধান ক্রয় সম্ভব না হওয়ায় লটারির মাধ্যমে ৪৭৫ জন প্রান্তিক কৃষক নির্বাচন করা হয়েছে। নির্বাচিত কৃষকগণ এক টন করে ধান সরকারি গুদামে বিক্রি করতে পারবেন।

লটারির মাধ্যমে চাষি নির্বাচন উপলক্ষে উপজেলা অডিটরিয়ামে ইউএনও তৌহিদুর রহমানের সভাপতিত্বে কৃষক উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর-৬ আসনের এমপি শিবলী সাদিক।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খায়রুল ইলম রাজু, পৌর মেয়র লিয়াকত আলী সরকার, উপজেলা খাদ্য কর্মকর্তা মিজানুর রহমান, চরকাই খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজমত আলী, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও কৃষকবৃন্দ।

এ সময় ইউএনও তৌহিদুর রহমান বলেন, বিরামপুর উপজেলায় ৩৫ হাজার কৃষকের মধ্যে শুধুমাত্র প্রান্তিক কৃষক যাদের জমি এক একরের নিচে ও নারী রয়েছেন। তাদের মধ্য থেকে অগ্রাধিকারের ভিত্তিতে ৪৭৫ জনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়।

তিনি আরও বলেন, অপেক্ষমাণ তালিকায় ২৫০ জন কৃষককে রাখা হয়েছে। ৪৭৫ জন কৃষকের মধ্যে কেউ ধান দিতে অপারগতা প্রকাশ করলে অপেক্ষমাণ তালিকার ২৫০ জনের মধ্য থেকে ধান ক্রয় করা হবে।

এই মৌসুমে মোট ৪৭৫ মেট্রিক টন ধান ক্রয় করা হবে বলে জানান ইউএনও তৌহিদুর রহমান।

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/২৪ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে