Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২২-২০১৯

কে হচ্ছেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী?

কে হচ্ছেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী?

নয়া দিল্লী, ২৩ মে- আজ (বৃহস্পতিবার) ঘোষণা করা হবে ভারতের সপ্তদশ জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনের ফলাফল। অর্থাৎ আজ-ই জানা যাবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠীর সর্ববৃহৎ গণতন্ত্রের রাষ্ট্রে পরবর্তী পাঁচ বছর সরকার চালাবে কারা। ক্ষমতাসীন বিজেপি নাকি স্বাধীনতা আন্দোলনের অগ্রভাগের দল কংগ্রেস।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঘোষিত হতে থাকবে ফলাফল। যদিও নির্বাচন কমিশন বলছে, ফলাফল খানিকটা বিলম্বিত হতে পারে। কারণ হিসেবে বলা হচ্ছে, আসনপ্রতি পাঁচটি করে বুথের ইভিএম আর ভিভিপ্যাটের ফল মেলানোর কথা।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত ৭ ধাপে অনুষ্ঠিত হয় নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪৩টি আসনে এ ভোটের আয়োজনে ভারতজুড়ে বিরাজ করে উৎসবের আমেজ।

প্রায় ১৩২ কোটি জনগোষ্ঠীর ভারতে এবার ভোটার ছিলেন প্রায় ৯০০ মিলিয়ন বা ৯০ কোটি। ভোট কেন্দ্র ছিল ১০ লাখেরও বেশি।

এবার নির্বাচনের সপ্তম ও শেষ দফা ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই বিভিন্ন সংস্থা জানাতে থাকে বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল। বেশিরভাগ সংস্থার জরিপ মতে, এবারো নরেন্দ্র মোদীর দল বিজেপি প্রায় ৩০০ আসন পেয়ে সরকার গঠন করতে চলেছে।

যদিও বুথফেরত জরিপের ফলাফল প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধীদল কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন আঞ্চলিক দলগুলোর জোট ফেডারেল ফ্রন্ট। কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী সরাসরিই জরিপগুলোকে ‘ভুয়া’ আখ্যা দিয়ে নেতাকর্মীদের আত্মপ্রত্যয়ী থেকে ফলাফলে চোখ রাখতে বলেছেন। অন্যদিকে, মাটি কামড়ে ফলের অপেক্ষা করতে বলেছেন তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দোপাধ্যায়ও।

তবে বুথফেরত জরিপ যা-ই হোক, পর্যবেক্ষকদের পাশাপাশি বিশ্ববাসীও নজর রাখছে চূড়ান্ত ফলাফলের দিকে। কারণ এই ফলাফলই বলবে, আগামী পাঁচ বছরের জন্য কে হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী!

আর/০৮:১৪/২৩ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে