Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৬ জুন, ২০১৯ , ১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৯-২০১৯

দুর্নীতি উন্নয়নের ভাইবোন: দুদক চেয়ারম্যান

দুর্নীতি উন্নয়নের ভাইবোন: দুদক চেয়ারম্যান

চাঁদপুর, ১৯ মে- যারা কাজে-কর্মে ফাঁকি ও অনিয়ম করবে তাদের বিরুদ্ধে এ বছরই ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, আমরা সবাই জানি দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। অর্থনীতি যত এগিয়ে যাবে দুর্নীতি তার পিছু নেবে। কারণ দুর্নীতি হচ্ছে উন্নয়নের ভাইবোন।

রোববার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চাঁদপুরের জেলা পর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধবিষয়ক মতবিনিময় সভা শেষে দুদক চেয়ারম্যান সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, একটি জেলার ডিসি ও এসপি যদি ভালো হয় তাহলে সেখানে দুর্নীতি কমে আসবে।

দুর্নীতি দমন কমিশন সম্পর্কে ইকবাল মাহমুদ বলেন, সারা দেশে আমাদের এত অফিসের দরকার নেই। আমি চাই এই অফিস যত কমবে ততই ভালো।

এ প্রসঙ্গে ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, এখনো আমার কমিশনে কিছু কর্মকর্তা-কর্মচারী রয়েছে যাদের বিরুদ্বে অভিযোগ আসে। আর অফিস বাড়লে অভিযোগ আরও বাড়তে পারে। তবে এখনো ১৬টি অফিস নতুন করে করার প্রস্তাব রয়েছে। ভেবেচিন্তে সেগুলো করা হবে।

দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আটকের বিষয়ে দুদক চেয়ারম্যান বলেন, দুদকের হাত অনেক লম্বা। এ ক্ষেত্রে আইনও অনেক কঠোর। তাই মামলা না হলেই যে আটক করা যাবে না এমন কথা দুদকের আইনে নেই।

উদাহরণ দিয়ে তিনি বলেন, আপনার মায়ের গলা থেকে চেইন ছিনতাই হচ্ছে, চুরি হচ্ছে তখন কি আপনি চোরকে ছেড়ে দেবেন?

শিক্ষা প্রসঙ্গে ইকবাল মাহমুদ বলেন, শিক্ষা ছাড়া কোনো উন্নয়ন টেকসই হবে না। উন্নতি হবে না। মূল্যবোধহীন উন্নয়ন, কোনো উন্নয়ন নয়। আমরা ২৬ হাজার স্কুলে গেছি। সততা স্টোর করেছি শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ সৃষ্টির জন্যে। মানসম্মত শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব নয়।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আমাদের সন্তানদেরকে আপনাদের কাছে জিম্মায় দিয়েছি। জনগণকে জিম্মি করবেন না, আগামী প্রজন্মকে জিম্মি করবেন না। আপনার স্কিল দিয়ে কোয়ালিটি শিক্ষা দেবেন। যাতে তারা মানুষ হয়। তবেই দুর্নীতি কমবে, দেশ উন্নত হবে।

এ সময় দুদকের মহাপরিচালক সরোয়ার মাহমুদ, জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/১৯ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে