Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১৯-২০১৯

নির্ধারিত দামে কৃষকের ধান কিনতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ

নির্ধারিত দামে কৃষকের ধান কিনতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ

ঢাকা, ১৯ মে- নির্ধারিত ও ন্যায্যমূল্যে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করতে সরকারের সংশ্লিদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। আগামী তিনদিনের মধ্যে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

রোববার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন খাদ্য মন্ত্রণালয় সচিব ও কৃষি মন্ত্রণালয় সচিব বরাবর এই নোটিশ পাঠান।

নোটিশে কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান কেনা, চাল আমদানির অনুমতি বাতিল করা এবং চাল রফতানির অনুমতি প্রদানের পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। পাশাপাশি কৃষকরা যাতে ন্যায্যমূল্য পায় সে লক্ষ্যে একটি গাইডলাইন তৈরি করতে সরকারকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

আগামী তিনদিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে ব্যর্থ হলে হাইকোর্টে মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশ প্রেরণকারী আইনজীবী সুমন বলেন, দেশে বর্তমানে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু তার ন্যায্যমূল্য কৃষক সমাজ পাচ্ছে না। যে কারণে কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ক্ষেতে আগুন দিচ্ছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও ঘোষণা দিচ্ছেন। কৃষকরা যদি এমন সিদ্ধান্ত নেন তাহলে সেটি দেশের জন্য মঙ্গলজনক হবে না। এটি আমাদের জন্য অশনিসংকেত। এ থেকে উত্তোরণের জন্য আমি এ নোটিশ পাঠিয়েছি।

দ্রুত সরকার নির্ধারিত এক হাজার টাকা, ১১০০ টাকা ও ১২০০ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান ক্রয় করতে বলা হয়েছে নোটিশে।

সূত্র: জাগো নিউজ২৪
আর এস/ ১৯ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে