Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৮-২০১৯

কানাডায় ‘ইতি, তোমারই ঢাকা’র প্রিমিয়ার

কানাডায় ‘ইতি, তোমারই ঢাকা’র প্রিমিয়ার

কানাডার টরেন্টোতে জমে উঠেছে ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৮ম আসর। ৯ মে থেকে যেখানে প্রদর্শীত হচ্ছে দক্ষিণ এশিয়ার দাপুটে নির্মাতার সব ছবি। আর এই উৎসবে রবিবার (১৯ মে) দুপুরে দেখানো হবে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’।

৯ মে থেকে শুরু হওয়া সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯ চলবে ২০ মে পর্যন্ত। উৎসবের পর্দা নামার ঠিক আগের দিন দেখানো হবে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্রটি।

উৎসবে অংশ নিতে ‘ইতি, তোমারই ঢাকা’র পক্ষে গেল ৮ মে কানাডায় পৌঁছেছেন এই ছবির ক্রিয়েটিভ প্রডিউসার ও ইমপ্রেস টেলিফিল্মের কনসালটেন্ট (ফিল্ম) আবু শাহেদ ইমন।

নর্থ আমেরিকায় ‘ইতি, তোমারই ঢাকা’র প্রিমিয়ার নিয়ে তিনি বলেন, খুবই গোছানো একটি চলচ্চিত্র উৎসব ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। চলচ্চিত্র নিয়ে উৎসবে যোগ দেয়া অতিথি, দর্শকদের দেখে মনে হলো এটি বাংলাদেশি ছবির জন্য বেশ ভালো একটি প্লাটফর্ম।

এরআগে ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯’-এ ‘ইতি, তোমারই ঢাকা’ দেখানোর প্রসঙ্গে নির্মাতা আবু শাহেদ ইমন জানিয়েছেন, প্রতি বছরেই টরেন্টোতে অনুষ্ঠিত চলচ্চিত্রের এই উৎসবে ইমপ্রেস টেলিফিল্মের কোনো না কোনো ছবির প্রদর্শনী হয়ে আসছে, এবার দেখানো হবে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র। এই ছবির পুরো ডিজাইন থেকে শুরু করে প্রোডাকশনে যেহেতু আমি সঙ্গে থেকেছি, তাই ছবিটির নর্থ আমেরিকান প্রিমিয়ার নিয়ে সত্যিই কিছুটা উত্তেজীত। অপেক্ষায় আছি, দর্শকরা ছবিটি কীভাবে নেয়!

এদিকে ‘দক্ষিণ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর বেঙ্গলী এফেয়ার্স-এর পরিচালক আনোয়ার আজাদ এ প্রতিবেদককে বলেন, প্রতি বছরের মতো এবারও ১২ দিনব্যাপী চলচ্চিত্র উৎসবটিতে বাংলাদেশ ও কলকাতার বেশকিছু মানসম্মত চলচ্চিত্র প্রদর্শীত হবে। এই উৎসবের বাংলা বিভাগে বাংলাদেশ ও কলকাতা থেকে মোট পনেরটি বাংলা পূর্ণ ও স্বল্প দৈর্ঘ্যে ছবি দেখানো হচ্ছে।

তিনি জানান, টরেন্টোর স্কারবোরো সিনেপ্লেক্সে বাংলা চলচ্চিত্রগুলো দেখানো হচ্ছে ১৮ ও ১৯ মে।

উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে দেখা যায় ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি দেখানো হবে ১৯ মে দুপুর সাড়ে ৩টায়।

একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মাত করছে ১২ তরুণ নির্মাতার ছবি ‘ইতি,তোমারই ঢাকা’। গেল ৩০ এপ্রিল ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’-এর ১৫তম আসরে ছবিটি ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতে নেয়। এরআগে গেল ফেব্রুয়ারিতে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১১তম আসরে প্রদর্শনের পর গেল মাসে কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’।

এছাড়াও সম্প্রতি জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’র পুরস্কার জিতে নেয় ছবিটি। ছবিটির প্রদর্শনী হয়েছে কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে।

তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় বাংলাদেশের প্রথম এই অমনিবাস চলচ্চিত্রটির।

সাম্প্রতিক ঢাকার চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

আর/০৮:১৪/১৯ মে

ঢালিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে