Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৮-২০১৯

উত্তর প্রদেশে মায়াবতী ও অখিলেশ মিলেও কাছাকাছি আসতে পারলো না মোদীর

উত্তর প্রদেশে মায়াবতী ও অখিলেশ মিলেও কাছাকাছি আসতে পারলো না মোদীর

লখনউ, ১৮ মে- বিগত ৩০ দিনে রাজনৈতিক অভিযান চরমে ছিল। কারণ এই ৩০ দিন প্রত্যেক রাজনৈতিক দল নিজের নিজের পার্টিকে প্রচারে এগিয়ে রাখার জন্য সবথেকে বেশি অভিযান চালিয়েছে। মাঠে হোক বা সোশ্যাল মিডিয়া সবক্ষেত্রেই প্রত্যেক রাজনৈতিক দল নিজের সব ক্ষমতা লাগিয়ে প্রচার অভিযান চালিয়েছে। এই কারনে দেশের মানুষ এই সময়কালে রাজনীতির সাথে সবথেকে বেশি জুড়ে ছিল। এই লোকসভার নির্বাচনে সবথেকে বেশি চর্চা উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গকে নিয়ে হয়েছে। কারণ উত্তরপ্রদেশে সবথেকে বেশি আসন আছে অন্যদিক পশ্চিমবঙ্গে BJP নিজের শক্তিশালী হওয়ার দাবি ঠুকে দিয়েছে।

নির্বাচন কমিশন আপাতত এক্সিট পোল প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে গুগল থেকে যে রিপোর্ট সামনে আসছে তা চমকে দেওয়ার মতো। বিগত ৩০ দিনে দেশের জনগণ গুগলে কি করেছে তার রিপোর্ট সামনে এসেছে। পশ্চিমবঙ্গের উপর আমার আগেই রিপোর্ট জানিয়েছি। এখন উত্তরপ্রদেশকে নিয়েও মানুষ রিপোর্ট দেখতে শুরু করেছে। উত্তরপ্রদেশে দেশের সবথেকে বেশি লোকসভা আসন আছে। সেখানে মোদীর বিরুদ্ধে অখিলেশ ও মায়াবতী জোটও করে নিয়েছে।

উত্তর প্রদেশ রাজ্যের মানুষ গুগলে কোন পার্টির উপর বেশি আকর্ষন দেখিয়েছে, কোন পার্টিকে বেশিবার সার্চ করেছে তার রিপোর্ট সামনে এসেছে। উত্তর প্রদেশে যে মানুষ বিজেপিতে অর্থাৎ মোদীকে ৬৬% মানুষ সার্চ করেছে। অন্যদিকে সমাজবাদী ও বহুজন সমাজবাদী পার্টিকে ৩৪% মানুষ সার্চ করেছে। সমাজবাদী পার্টিকে ২১% মানুষ তো বহুজন সমাজবাদী পার্টিকে ১৩% মানুষ সার্চ করেছে। সপা বসপাকে জুড়ে দিলে মহাজোটকে ৩৪% মানুষ সার্চ করেছে তো বিজেপিকে ৬৬% মানুষ সার্চ করেছে।

এর থেকে অনুমান করা যায় যে, উত্তর প্রদেশ রাজ্যের মানুষ কোন পার্টি সম্পর্কে বেশি আগ্রহ প্রকাশ করেছে। বিগত ৩০ দিনে উত্তর প্রদেশ রাজ্যের মানুষ কোন পার্টিকে জানার উপর বেশি জোর দিয়েছে তা গুগল থেকে স্পষ্ট। পুরো ৩০ দিনে উত্তর প্রদেশে সবথেকে বেশি সার্চ BJP পার্টির উপর হয়েছে। অন্যদিকে সপা দ্বিতীয় স্থানে তো বসপা তৃতীয় স্থানে রয়েছে সপা ও বসপাকে মিলিয়ে দিলেও মোদীর সামনে টিকতে পারছে না এটা সবথেকে বেশি লক্ষণীয় বিষয়। শহরের দিকে লক্ষ দিলে নয়ডা, কানপুর, বারাণসী ইত্যাদি বড় শহরগুলিতেও মানুষজন BJP কে অনেক বেশি এগিয়ে রেখেছে।

নির্বাচনের ফলাফল ২৩ শে মে বেরিয়ে আসবে। কিন্তু গুগল থেকে যে রিপোর্ট সামনে এসেছে তা বুঝিয়ে দিয়েছে যে কার প্রতি মানুষের আগ্রহ বেশি বেড়েছে। গুগল ট্রেন্ডস এর রিপোর্টে মহাজোট একটু হলেও চিন্তা প্রকাশ করবে এটা নিশ্চিত। অবশ্য সোশ্যাল মিডিয়ায় BJP পার্টির শক্তি এমিনিতেই বেশি থাকে তাই মাঠের ফলাফলের জন্য ২৩ তারিখ অবধি সকলকেই অপেক্ষা করতে হবে।

আর/০৮:১৪/১৮ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে