Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১৬-২০১৯

৩৭ বছরের মধ্যে ভয়াবহ খরার কবলে উত্তর কোরিয়া

৩৭ বছরের মধ্যে ভয়াবহ খরার কবলে উত্তর কোরিয়া

পিয়ং ইয়াং, ১৬ মে- গত ৩৭ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে উত্তর কোরিয়া। শস্যের ক্ষতি মোকাবেলায় ইতোমধ্যে জনগণকে ‘লড়াইয়ের’ আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।
জাতিসংঘ এর আগে জানিয়েছিল, এক কোটি উত্তর কোরীয়র জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা প্রয়োজন।

জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছিল, এ বছর এ পর্যন্ত উত্তর কোরিয়ার নাগরিকদেরকে প্রতিদিন মাত্র ৩শ’ গ্রাম  খাবার খেয়ে জীবনধারণ করতে হয়েছে।

১৯৯০ এর দশকে উত্তর কোরিয়া ভয়াবহ খরার কবলে পড়েছিল। ওই সময় খাদ্যাভাবে লাখো মানুষ মারা গিয়েছিল বলে ধারণা করা হয়।

এই খরা একইরকম ভয়াবহতার দিকে মোড় নেবে কিনা তার কোনো ইঙ্গিত এখনো পাওয়া যায়নি। তবে এ খরার ফলে দেশটিতে তুলনামূলকভাবে খাদ্যশস্য উৎপাদন ব্যাহত হবে এবং দেশজুড়ে শস্যের ব্যাপক ক্ষতি হবে।

এনকে নিউজের অলিভার হোথাম বিবিসি'কে বলেছেন, "পরিস্থিতি কতটা বাজে তা এখনো স্পষ্ট নয়, যেখানে উত্তর কোরিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সব ধরণের তথ্য একেবারে কমই স্বচ্ছ।"

এনকে নিউজের অলিভার হোথাম বিবিসি'কে বলেছেন, “উত্তর কোরিয়ার পরিস্থিতি কতোটা বাজে তা স্পষ্ট না হওয়ায় পরিষ্কার তথ্য পাওয়া মুশকিল।”

তবে তিনি বলেন, উত্তর কোরিয়ার সরকারি তথ্য সঠিক হলে তাদের গবষণা মতে, খাদ্যঘাটতি পূরণের জন্য দেশটিকে ১৫ লাখ টন খাবার আমদানি করতে হবে।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর
আর এস/ ১৬ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে