Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১৬-২০১৯

গড়নে ছোট হলেও লড়াকু এক ক্রিকেটার মিরাজ

গড়নে ছোট হলেও লড়াকু এক ক্রিকেটার মিরাজ

গড়নে ছোট হলেও মানসিকতায় দৃঢ় লড়াকু এক ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ। অল রাউন্ডার হলেও বোলার মিরাজের উপর আস্থা থাকবে এই বিশ্বকাপে বাংলাদেশ দলের। কারণ টাইগার বোলারদের মধ্যে সবচেয়ে কম ইকোনমি রেট তারই।

বাংলাদেশ ক্রিকেটের আগামী দিনের নক্ষত্র কিংবা ভবিষ্যৎ নেতা বলা হয় তাকে। ওয়ানডেতে এখনও ম্যাচ উইনার হয়ে উঠেন নি মিরাজ। তবে টাইগার দলের বিপদে ভরসার প্রদীপ হয়ে জ্বলে উঠতে ঝুরি নেই তার।

২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টেই বাজিমাত। দুই ম্যাচের সিরিজে ১৯ উইকেট। তাণ্ডব ছড়ানো বোলিংয়ে মনে রাখার মতো আবির্ভাব। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি মিরাজের। ছিলেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন ট্রফির দলে। গেল বছর এশিয়া কাপও খেলেছেন তিনি।

২৭ ওয়ানডে ম্যাচ খেলে ২৮টি উইকেট পেয়েছেন। বাংলাদেশের বর্তমান ক্রিকেটারদের মধ্যে ইকোনমি রেট সবচেয়ে কম ৪.৩৬ মিরাজের।

বোলার হিসাবে হাগ ডাগ ভালোই ছড়াচ্ছে তবে দুশ্চিন্তা হলো মিরাজের ব্যাটসম্যান পরিচয়ে ধুলো জমছে। ২৭টি ওয়ানডে ম্যাচ খেলে রান করেছে মাত্র ২৯১। আর হাফ সেঞ্চুরি রয়েছে মাত্র ১টি।

টেস্টের মতো ওয়ানডে দলে এখনও নিয়মিত হতে পারেন নি মিরাজ। কন্ডিশন আর কম্বিনেশন ঠিক থাকলে দলে খেলার সুযোগ মিলে তার।

২২ বছর বয়সী মিরাজের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। একই চ্যানেলে টানা বল করে যেতে পারার বিশেষ দক্ষতা আছে তার। দলের প্রয়োজনে শুরু থেকে শেষ যেকোনো পরিস্থিতিতে বল হাতে নিতে পারদর্শী এই টাইগার অলরাউন্ডার।

মিরাজের পৈত্রিক নিবাস বরিশালে হলেও জন্ম ও বেড়ে ওঠা খুলনায়। বাবা জালাল হোসেন ছিলেন গাড়ি চালক। বর্তমানে বাবা জালাল হোসেন, মা মিনারা বেগম, ছোট বোন রুমানা ও স্ত্রীকে নিয়ে ৪ সদস্যের ছোট্ট পরিবার তার। এই কয়েকদিন আগে বিয়েও কাজটি সেরে ফেলেছেন মিরাজ।

বয়স ভিত্তিক যে পর্যায়েই খেলেছেন দলের সেরা পারফর্মার হয়েছেন তিনি। অনূর্ধ্ব ১৪, ১৬, ১৮ প্রত্যেক দলেই অধিনায়কত্ব করেছেন। ২০১৪ আর ২০১৬ দুইটি যুব বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্বও দিয়েছেন। ছোটবেলা থেকেই আর্থিক অনটনে সংগ্রাম করেছেন। ক্রিকেটার হতে পরিবারের নিষেধকেও উপেক্ষা করেছেন। তার প্রতিদান দিয়েছেন শেষ পর্যন্ত সফল হয়ে। মিরাজের পূর্বসূরিরা প্রথমবারের মতো ইংল্যান্ডেই ১৯৯৯ বিশ্বকাপ খেলেছিল। ২০ বছর পর সেখানে নিজে প্রথম বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মিরাজ। বিশ্ব ক্রিকেটের এই মহাযজ্ঞে অবিশ্বাস্য কিছু গল্পের নায়ক হয়ে উঠার সুযোগের অপেক্ষায় তরুণ এই বিস্ময়।

সূত্র: বিডি২৪লাইভ
আর এস/ ১৬ মে

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে