Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ জুন, ২০১৯ , ৫ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৩-২০১৯

ভারতীয় উপমহাদেশের জন্য ‘দায়েস’-এর বাংলাদেশি কমান্ডার নিয়োগ!

শেখ শাহরিয়ার জামান


ভারতীয় উপমহাদেশের জন্য ‘দায়েস’-এর বাংলাদেশি কমান্ডার নিয়োগ!

নয়া দিল্লী, ১৪ মে- ভারতীয় উপমহাদেশের জন্য নতুন কমান্ডার নিয়োগ দিয়েছে সন্ত্রাসী সংগঠন দায়েস (ইসলামিক স্টেট)। বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার ধারণা ওই নতুন কমান্ডার একজন বাংলাদেশি। তার নাম আবু মোহাম্মেদ আল বেঙ্গলি।

সম্প্রতি বাংলাদেশকে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কা। গত ২১ এপ্রিল কলম্বোতে সন্ত্রাসী ঘটনার পর শ্রীলঙ্কাকে যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাগুলো তথ্য ও অন্যান্য সহযোগিতা দিচ্ছে।

এই তথ্য এমন সময় সামনে এলো যখন ভারতে একটি প্রদেশ প্রতিষ্ঠার ঘোষণাও দিয়েছে দায়েস।

একটি কূটনৈতিক সূত্র জানায়, ’গত সপ্তাহে এই তথ্য বাংলাদেশকে জানানো হয়েছে। এবং ওই আবু মোহাম্মেদ আল বেঙ্গলিকে ধরার বিষয়ে সহযোগিতা চেয়েছে শ্রীলঙ্কা।’

কলম্বোতে ২১ এপ্রিল সন্ত্রাসী ঘটনার পরে তাকে দায়েশ এর পক্ষ থেকে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান ওই সূত্র।

২১ এপ্রিল শ্রীলঙ্কায় সংঘটিত সন্ত্রাসী ঘটনায় ২৫৩ জন নিহত হন। এরমধ্যে একজন বাংলাদেশি শিশুসহ ৪০জন বিদেশি। ওই ঘটনার পরে বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাগুলো একযোগে কাজ করা শুরু করে।

অন্য একটি কূটনৈতিক সূত্র জানায়, বর্তমানে শ্রীলঙ্কা সরকার তাদের নিরাপত্তা ও গোয়েন্দা কার্যক্রম আরও জোরদার করেছে।

তিনি বলেন, ‘উগ্রবাদী ধর্মপ্রচারকদের চিহ্নিত করা হচ্ছে শ্রীলঙ্কাতে।এদের মধ্যে যারা বিদেশি তাদেরকে দেশ থেকে বের করে দেওয়া হচ্ছে।’

ইন্টারনেট ও অন্যান্যভাবে উগ্রবাদের প্রচারণা বন্ধে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। যেসব সেবা প্রতিষ্ঠান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এ ঘটনা বা এ ধরনের প্রচারণার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

জাতীয় শিক্ষা কার্যক্রম যুগোপযোগী করা হচ্ছে এবং বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ বাড়ানো হচ্ছে।

এদিকে, যে ১১জন বাংলাদেশি শ্রমিক কলম্বোতে সন্ত্রাসী ঘটনার নায়ক ইনসাফ ইবরাহিমের কারখানায় কাজ করতো তারা ঢাকায় ফিরে আসার পরে তাদের জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেওয়া হয়েছে।

আর/০৮:১৪/১৪ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে