Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৩-২০১৯

আমার যা কিছু ভালো তার সব কৃতিত্বই আমার মায়ের: ঈশিকা

আমার যা কিছু ভালো তার সব কৃতিত্বই আমার মায়ের: ঈশিকা

ঢাকা, ১২ মে- মা শাশ্বত, চিরন্তন একটি আশ্রয়ের নাম। মা শব্দটি মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার কথা। তারিখ যাই হোক সারা বিশ্বে মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়। সে হিসাবে আজ মা দিবস। মায়ের প্রতি সন্তানের অকৃত্রিম ভালোবাসায় সারা বিশ্বে দিনটি পালিত হচ্ছে।

‘মাকে ভালোবাসতে কোন দিবস লাগে না। আমি মনে করি মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রতিটি দিনই থাকে। আমার মায়ের সাথে ভালোবাসা, ঝগড়াসহ অনেক স্মৃতিই রয়েছে।’ কথা গুলো বলছিলেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ঈশিকা খান। যিনি এখন স্বামী, সংসার ও সন্তান এই তিন ‘স’তেই নিজেকে আবদ্ধ রেখেছেন। দেশের বাইরে থাকার কারণে এখন অভিনয়ে খুব একটা দেখা যায় না। তবে দেশে আসলে পর্দায় উপস্থিতি দেখা মেলে তার। আজ বিশ্ব মা দিবসে নিজের মাকে নিয়ে ভালোবাসার কথা জানালেন ঈশিকা।

আমার কাছে আমার মা-ই সবচেয়ে সেরা। আমার বিয়ের পর বুঝেছি ‘মা’ জিনিসের মূল্য কতটুকু। সবচেয়ে বেশি বুঝেছি যখন আমি মা হয়েছি। মাকে ছাড়া জীবনের সবকিছুই অনেক কঠিন মনে হয়। মাকে ছেড়ে দূরে এসে বুঝলাম মায়েরা কাছে থাকলে জীবনটা কত সহজ হয়।

আম্মুর সঙ্গে আমার অনেক স্মৃতি। মায়ের সাথে কাটানো সময়গুলোই ছিল ভালোবাসা আর ঝগড়া নিয়ে। আমার ছোটবেলার একটা কথা খুব মনে পড়ে। আমার মনে হয় তখন পাঁচ বছর বয়স। আমাদের বাসায় একটা আন্টি কাজ করতো। তার ছেলে একদিন আমার মাথায় ইট ছুঁড়ে মেরেছিল আর আমার কপাল কেটে থেকে রক্ত ঝড়ছিল। আমার চিৎকার শুনে মা তখন আম্মু দৌড়ে এসে দেখে আমার কপাল, সারা মুখ রক্তে ভরে গিয়েছে। তখন আম্মু ঐ ছেলেটাকে রশি দিয়ে হাত বেঁধে রেখেছিল অনেকক্ষণ। তখন তো আমি খুব ছোট তাই এটা দেখে খুব মজা পেয়েছিলাম আর হাসছিলাম। তখন আমি বুঝতে শিখলাম একটু একটু করে আম্মু আমাকে কতটা ভালোবাসে!

সত্যি বলতে মাকে যে কতটা ভালোবাসি সেটা নিজে মা হওয়ার পর বুঝতে পেরেছি। আম্মুকে যে কি পরিমাণ ভালোবাসি তা বলে বুঝানো যাবে না। আমার মা-ই আমার অনুপ্রেরণা। আমাদের প্রতি আম্মুর আত্মত্যাগ, উৎসর্গ দেখে আমি সত্যি মুগ্ধ। সারাদিন অফিস করার পর বাসায় এসে সবার জন্য যে কিভাবে সবকিছু গুছিয়ে রাখতো, যার যেটা যখন প্রয়োজন সেটা ঠিকমত রেডি করে রাখতো। এমনকি মাঝরাতে যদি কিছু খেতে চাইতাম সেটাও অনায়াসেই তৈরি করে দিত। এমন একজন মা পেয়ে আমি সত্যিই অনেক গর্বিত মনে করি নিজেকে।

আম্মু যে আমাকে শুধু ভালো বেসেছে তা নয়, যখন কোন ভুল করেছি সেটার জন্য বকা দিয়েছে, শাসনও করেছে। মানুষকে সম্মান করা। সবার সাথে শালীনভাবে কথা বলা সবকিছু আমার মায়ের কাছ থেকে শেখা। আমার মধ্যে যতটুকু ভালো কিছু আছে তার সবকিছুর কৃতিত্বই আমার মায়ের। আমার মায়ের এই শিক্ষাটাই আমি আমার বাচ্চাদের দিব। আর সবশেষে এটুকুই বলতে চাই ‘অনেক অনেক বেশি ভালোবাসি আম্মুকে।’

আর এস/ ১২ মে

নাটক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে