Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১১-২০১৯

পাইলট অজ্ঞান, ৪০ মিনিট আকাশে উড়ল বিমান!

পাইলট অজ্ঞান, ৪০ মিনিট আকাশে উড়ল বিমান!

প্রশিক্ষণ বিমান নিয়ে আকাশে উড়ছিলেন তরুণ পাইলট। হ্ঠাৎ মাথা ব্যাথা শুরু হলে বিমানটির অটোফ্লাইট অপশন চালু করে দেন তিনি। তার পরপরই জ্ঞান হারান তিনি। এভাবে প্রায় ৪০ মিনিট সাড়ে ৫ হাজার ফুট ওপরে উড়তে থাকে বিমানটি!

এ ঘটনায় কোনো ক্ষতির সম্মুখীন হতে হয়নি। নিরাপদে অবতরণ করা হয় বিমানটি। পাইলটও অক্ষত ছিলেন।

গত এপ্রিলে অস্ট্রেলিয়ায় ঘটনাটি ঘটলেও শুক্রবার (১০ মে) নিউজউইক সাময়িকী এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। পাইলটের নাম গোপন রেখে এতে বলা হয়েছে, প্রশিক্ষণ বিমানটি নিয়ে অস্ট্রেলিয়ার পোর্ট অগাস্টা থেকে এডিলেডের নিকটবর্তী প্যারাফিল্ড এয়ারপোর্টের দিকে রওয়ানা হয়েছিলেন প্রশিক্ষণরত ওই পাইলট। হ্ঠাৎ তার মাথা ব্যাথা শুরু হলে বিমানটির অটোফ্লাইট অপশন চালু করে দেন তিনি। তার পরপরই জ্ঞান হারান। এভাবেই প্রায় ৪০ মিনিট সাড়ে ৫ হাজার ফুট ওপরে উড়তে থাকে বিমানটি।

অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো তাদের তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, নিয়ন্ত্রণ কক্ষ থেকে বারবার চেষ্টা করে উড়ন্ত বিমানের পাইলটের সঙ্গে যোগযোগ করা হচ্ছিল। কিন্তু কোনো সাড়া-শব্দ না পাওয়ায় আরেকটি বিমান পাঠায় কর্তৃপক্ষ। দ্বিতীয় বিমানটি প্রথম বিমানের কাছে যাওয়ার পর পাইলটের জ্ঞান ফেরে। পরে বিমানটিকে অবতরণ করানো হয়।

তদন্ত রিপোর্টে বলা হয়েছে, আগের রাতে ঘুম না হওয়া এবং সকালে নিয়ম অনুযায়ী নাস্তা না করে শুধু একটি চকোবার এবং একটা এনার্জি ড্রিংক খেয়ে উড্ডয়ন করেছিলেন প্রশিক্ষণ পাইলট। তবে কী কারণে তিনি জ্ঞান হারিয়েছিলেন তা খতিয়ে দেখতে তদন্ত অব্যাহত রয়েছে।

সূত্র: বিডি২৪লাইভ
আর এস/ ১১ মে

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে