Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ , ৪ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১০-২০১৯

রমজান মাস জেলে কাটাচ্ছেন মিসরের ‘প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট’

রমজান মাস জেলে কাটাচ্ছেন মিসরের ‘প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট’

কায়রো, ১০ মে- টানা সপ্তম রমজান কারাগারে কাটাচ্ছেন মিসরের প্রথম গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মস মোরসি। তার পরিবার জানিয়েছে, তার এই রমজান কাটবে নির্জন কারাবাসের মধ্য দিয়ে। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার এক বছরের মাথায় ২০১৩ সালে, তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী আবদেল ফাত্তাহ আল-সিসির নেতৃত্বাধীন এক রক্তক্ষয়ী সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হন মোরসি।

এরপর থেকেই কারাগারে রয়েছেন সাবেক এই মিসরিয় প্রেসিডেন্ট। চলতি বছর কারাগারে তার সপ্তম রমজান পূর্ণ হতে চলেছে। উল্লেখ্য, মিসরে নিষিদ্ধ সংগঠন মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন মোরসি।

তাকে ক্ষমতাচ্যুত করে তার আসন গ্রহণ করেন সিসি। গত রোববার (৬ মে) মোরসির পরিবার জানিয়েছে, তাকে বর্তমানে নির্জন কারাবাসে রাখা হয়েছে। এটা তাকে বন্দিদশার শর্ত-বিরোধী। ইচ্ছাকৃতভাবেই এমনটা করা হচ্ছে।

এদিকে, মোরসি বন্দি হওয়ার কয়েক বছর পর গ্রেফতার করা হয় তার সন্তান ওসামাকেও। এই বছর কারাগারে তার তৃতীয় রমজান পূর্ণ হতে চলেছে। বাবার সমর্থনে কথা বলায় তাকে গ্রেফতার করা হয়। তাকেও নির্জন কারাবাসে রাখা হয়েছে।

মোরসির পরিবার আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতি মিসর সরকারের মানবাধিক লঙ্ঘনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এদিকে, মোরসির পরিবারের দেওয়া বিবৃতির জবাবে কোনো মন্তব্য করেনি মিসর সরকার। 

এমএ/ ০০:০০/ ১০ মে

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে