Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ , ৬ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৮-২০১৯

শিক্ষক হওয়ার স্বপ্ন ক্যানসার আক্রান্ত সাবরিনার

শিক্ষক হওয়ার স্বপ্ন ক্যানসার আক্রান্ত সাবরিনার

ঝালকাঠি, ০৮ মে- সাবরিনা আক্তার সেফা। স্বপ্ন তার কলেজশিক্ষক হওয়ার। কিন্তু ভাগ্যের পরিহাসে ২০১৭ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে এক পা হারায় সে। তবুও স্বপ্ন থেকে পিচ পা হয়নি সাবরিনা। এ বছর এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.৩৩ পেয়েছে।

সাবরিনা নলছিটি উপজেলার বড়ৈকরণ গ্রামের কৃষক আবদুল কাদেরের মেয়ে। সে ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

সাবরিনার গ্রামের বাড়ি থেকে বিদ্যালয়ের দূরত্ব চার কিলোমিটার। মাঝে সুগন্ধা নদী দিয়ে ট্রলারে পারাপার হতে হয় তাকে। ২০১৫ সালে বর্ষাকালে বিদ্যালয়ে যাওয়ার পথে ট্রলারঘাটে পিছলে পড়ে পায়ে ব্যাথা পায় সাবরিনা। কিছুদিন পর পায়ের ব্যথা তীব্রতর হয়। পরের বছর তার পায়ে ক্যানসার ধরা পড়ে। ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি রাজধানীর ক্যানসার হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তার পা কেটে ফেলা হয়। তখন সে দশম শ্রেণির ছাত্রী। 

এরপর ক্যানসারের সঙ্গে লড়াই করে টিকে থাকতে হয়েছে। প্রতি মাসে একটি কেমো দিতে হতো। বিদ্যালয়ের ছাত্রীদের বাঁচানো টিফিনের টাকা ও সমাজের বিত্তবানদের সাহায্য ও বাবার জমি বিক্রির টাকায় তার চিকিৎসা চলে। তার চিকিৎসায় প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকা খরচ হয়েছে। এখনো সে প্রায়ই অসুস্থ থাকে। এ জন্য ২০১৮ সালে তার এসএসসি পরীক্ষা দেয়া হয়নি। এর মধ্যেও সে লেখাপড়া চালিয়ে এ ফলাফল করেছে। 

সাবরিনা আক্তার জানায়, বিদ্যালয়ের শিক্ষক, সহপাঠী ও বাবা-মা লেখাপড়া চালিয়ে যেতে সহায়তা করেছে। বড় হয়ে শিক্ষকতা করতে চাই।

সাবরিনার বাবা আবদুল কাদের বলেন, মেয়েটিকে প্রতি মাসে কেমোথেরাপি দিতে হয়। চিকিৎসার ব্যয়ভার বহন করতে গিয়ে হিমশিম খেতে হয়। এরপরও মেয়ের ভালো ফলাফলে আমি খুশি।

ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক তৌহিদ হোসেন খান বলেন, মেয়েটি মনোবল না হারিয়ে ক্যানসারের সঙ্গে লড়াই করে ভালো ফলাফল করেছে। তাকে নিয়ে আমরা গর্বিত।

সূত্র: ডেইলি বাংলাদেশ

এমএ/ ১১:৩৩/ ০৮ মে

ঝালকাঠি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে