Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ , ৪ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৫-২০১৯

মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙন শুরু

মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙন শুরু

লক্ষ্মীপুর, ০৫ মে- লক্ষ্মীপুর কমলনগর উপজেলায় মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙন শুরু হয়েছে। বেশ কয়েকবার ধসের পর এবার ওই বাঁধ ভাঙনের মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে উৎকণ্ঠায় রয়েছে এলাকাবাসী।

স্থানীয়দের অভিযোগ, গত দেড় বছরে তীর রক্ষা বাঁধে অন্তত আট থেকে দশবার ধস নেমেছে। অনিয়ম ও নিন্মমানের কাজ করায় ওই বাঁধে বারবার ধস নামে। দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু না হওয়ায় এবং বাঁধে ধস নামার পর প্রয়োজনীয় যথাযথ উদ্যোগ না নেওয়ায় ওই এক কিলোমিটার বাঁধ এখন বিলীন হওয়ার পথে।

শনিবার (৪ মে) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, মাতাব্বরহাট তীর রক্ষা বাঁধে ধসে যাওয়া বিভিন্ন অংশে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। নদীর ঢেউ আর জোয়ারের পানির অাঘাতে ব্যাপকভাবে ভাঙছে বাঁধ।  ভাঙন ঠেকানো না গেলে পুরো বাঁধ বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে অরক্ষিত হয়ে পড়বে কমলনগর। হুমকিতে পড়বে উপজেলা কমপ্লেক্সসহ সরকারি বেসরকারি বহু স্থাপনা।

উপজেলার মাতাব্বরহাট এলাকার তীর রক্ষা বাঁধে ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল, লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মূসা ও কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ হোসেন। 

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মুসা বলেন, বাঁধ রক্ষায় চেষ্টা চলছে। ধস ও ভাঙন ঠেকাতে জিও ব্যাগ (বালুভর্তি বিশেষ ব্যাগ) ডাম্পিং করা হয়েছে।

জানা গেছে, ২০১৪ সালে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধের জন্য ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। বরাদ্দকৃত টাকায় কমলনগরে এক কিলোমিটার, রামগতির আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার ও রামগতিরহাট মাছঘাট এলাকায় এক কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়। 

কমলনগরে বাঁধ নির্মাণ শেষে গত দেড় বছরে বেশ কয়েকবার ধস নামে। এলাকাবাসী বলছেন, দ্রুত ব্যবস্থা না নিলে, বাঁধে ভাঙন থেকে পুরো এলাকায় বন্যা দেখা দিতে পারে। 

এমএ/ ০৭:০০/ ০৫ মে

লক্ষীপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে