Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৩-২০১৯

তথ্যমন্ত্রীর কিছু প্রতিশ্রুতি, পদত্যাগ করছেন না চার সদস্য

তথ্যমন্ত্রীর কিছু প্রতিশ্রুতি, পদত্যাগ করছেন না চার সদস্য

ঢাকা, ৩ মে- পদত্যাগের চিঠি দেওয়ার পর তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন অনুদান কমিটির চার সদস্য। গতকাল বুধবার রাতে মিন্টো রোডে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সরকারি বাসভবনে আলোচনায় বসেন তাঁরা। উদ্ভূত সমস্যা সমাধানের ব্যাপারে তথ্যমন্ত্রী কিছু প্রতিশ্রুতি দিয়েছেন। সেই পরিপ্রেক্ষিতে আপাতত এই চার সদস্য পদত্যাগ করছেন না।

তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তি ও পদত্যাগ পত্র জমা দেওয়া সদস্যদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

এদিকে আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য মন্ত্রণালয় জানিয়েছে অনুদান কমিটি থেকে পদত্যাগ করছেন না ওই চার সদস্য। মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদের পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, তথ্য মন্ত্রণালয়ের ২০১৮-২০১৯ অর্থবছরের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটির সদস্যরা সবাই তাঁদের দায়িত্ব পালন অব্যাহত রাখছেন। যে চার সদস্য পদত্যাগ করার কথা বলছিলেন, বুধবার রাতে তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তাঁরা কমিটিতে নিজ নিজ দায়িত্ব পালন করে যাবেন বলে মন্ত্রীকে জানিয়েছেন। মন্ত্রীও এবারের অনুদান সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিন। বৈঠকে উপস্থিত ছিলেন তথ্যসচিব আবদুল মালেক। চলচ্চিত্রশিল্পের উন্নয়ন, অনুদানের ছবির সংখ্যা ও অর্থের পরিমাণ বাড়ানো নিয়েও বৈঠকে আলোচনা হয়।

গত ৭ এপ্রিল তথ্যমন্ত্রীর সভাপতিত্বে ২০১৮-১৯ সালের জন্য গঠিত চলচ্চিত্র অনুদান কমিটির সভায় দুটি প্রামাণ্যচিত্র, একটি শিশুতোষ ও পাঁচটি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রকে ৩ কোটি ৯০ লাখ টাকা অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ২৪ এপ্রিল এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে অনুদান পাওয়া ছবিগুলোর নাম প্রকাশ করা হয়। শিশুতোষ শাখায় অনুদানের জন্য মনোনীত হয় আবু রায়হান মো. জুয়েলের ‘নসু ডাকাত কুপোকাত’। প্রামাণ্যচিত্র শাখায় অনুদানের জন্য বিবেচিত হয় হুমায়রা বিলকিসের ‘বিলকিস বিলকিস’ ও পূরবী মতিনের ‘মেলাঘর’ ছবি দুটি। সাধারণ শাখায় অনুদানের জন্য মনোনয়ন পেয়েছে সারাহ বেগম কবরীর ‘এই তুমি সেই তুমি’, মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’, আকরাম খানের ‘বিধবাদের কথা’, কাজী মাসুদের প্রযোজনা ও হোসনে মোবারক রুমির ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ এবং হৃদি হকের পরিচালনায় ‘১৯৭১ সেই সব দিন’ চিত্রনাট্যগুলো।

প্রজ্ঞাপন জারির পর কমিটির সিদ্ধান্তের প্রতিফলন হয়নি, দাবি করে গত ২৮ এপ্রিল কমিটি থেকে পদত্যাগের চিঠি দেন চার গুরুত্বপূর্ণ সদস্য—মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম ও মতিন রহমান। এ প্রসঙ্গে পয়লা মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য মন্ত্রণালয় জানায়, সারাহ বেগম কবরীর ‘এই তুমি সেই তুমি’ এবং একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রখ্যাত অভিনয়শিল্পী ইনামুল হকের চিত্রনাট্যে ‘১৯৭১ সেই সব দিন’ ছবি দুটির বিষয়ে ১১ সদস্যের অনুদান কমিটির চারজন অজানা কারণে ক্রমাগত অসম্মতি জানিয়ে আসছিলেন। অথচ অনুদান কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্য এ ছবি দুটিকে অনুদান দেওয়ার ব্যাপারে সহমত পোষণ করেছিলেন।

তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা প্রসঙ্গে অনুদান কমিটির অন্যতম সদস্য মোরশেদুল ইসলাম জানান, তাঁরা আপাতত পদত্যাগ করছেন না। কমিটির আরেক সদস্য মামুনুর রশীদ প্রথম আলোকে বলেন, ‘অনুদান নিয়ে যেসব অনিয়ম রয়েছে, মন্ত্রণালয় সেগুলো খতিয়ে দেখবে।’ অনুদানপ্রাপ্ত ছবিগুলোর ব্যাপারে নতুন করে কোনো সিদ্ধান্ত হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘হতেও পারে।’

সূত্র: প্রথম আলো
আর এস/ ০৩ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে