Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০১-২০১৯

বিচিত্র যত পেশা!

বিচিত্র যত পেশা!

চাকরি বা পেশার প্রসঙ্গ এলেই ডাক্তার-ইঞ্জিনিয়ার থেকে শুরু করে কুলি-মুটে পর্যন্ত হাজারটা কাজের নাম বলে ফেলতে পারি আমরা। কিন্তু কেউ যদি এসে বলেন যে তিনি দালালি করেন বা ঘুমানোর কাজ করেন তাহলেই আমাদের কপাল কুঁচকে যায়। অধিকাংশ মানুষই এমন ভেবে থাকেন যে, এগুলো আবার কোনো কাজ নাকি? কিন্তু আশ্চর্যের বিষয় হলো, পৃথিবীতে এরকম আজব বহু কাজ আছে যেগুলো থেকে আয় হয় লক্ষ লক্ষ টাকা। কিন্তু সেগুলোকে কেউই পেশা হিসেবে বরদাস্ত করতে পারেন না। এই যে, আজ সারা বিশ্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হচ্ছে, এখানে বিভিন্ন পেশাজীবিদের কথা বলা হচ্ছে। তাদের অভাব-অভিযোগ, অধিকারের কথা বলা হচ্ছে। কিন্তু একটু ব্যতিক্রমী কাজ করছেন যারা তাদের কথা বলছে না কেউ। চলুন জেনে নিই এরকম অদ্ভুত কিছু কাজের কথা যেগুলো আজও পেশার মর্যাদা পাচ্ছে না।

পোষা জীব-জন্তুর খাবার পরীক্ষক

বিশ্বে এমন অনেক দেশ আছে যেখানে কুকুর-বিড়ালের জন্য প্রস্তুত করা খাবার আগে মানুষকে খাইয়ে পরীক্ষা করা হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ বিভিন্ন দেশে অনেক কোম্পানি আছে যারা পোষা জীব-জন্তুর খাবার চেখে দেখার জন্য চাকরি দেয়। এই চাকরিতে জীব-জন্তুর খাবার তৈরি হওয়ার পর টেস্ট করে দেখতে হয় যে কুকুর/বিড়াল খাবারটি পছন্দ করবে না অপছন্দ করবে। খাবারটি ঠিকমতো তৈরি করা করা হয়েছে কি না এবং স্বাস্থ্যসম্মত কি না এই বিষয়টি খেয়ে পরীক্ষা করে দেখা হয়।

চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া

ধরুন, আপনার পরিবারের কেউ অসুস্থ। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে হবে। কিন্তু আপনি খুব ব্যস্ত। রোগীর সঙ্গে যাওয়ার কেউ নেই। এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে রয়েছে অদ্ভুত এক পেশার লোক। তাদের কাজ রোগিকে নিয়ে বিদেশে যাওয়া। রোগীর চিকিৎসার ব্যবস্থা করা। দেশে ফেরা পর্যন্ত প্রতিটি পর্যায়ে রোগীর সঙ্গে থাকা। এই পেশার আয়ও খুব ভালো। দেড় থেকে দুই লাখ টাকা আয় করেন এই পেশাজীবীরা।

ধাক্কাধাক্কি করা

ধাক্কা দেওয়া বা পুশিং হলো এক অদ্ভুত পেশা। জাপান ও নিইউয়র্ক সিটিতে রেলস্টেশনে ভিড়ের সময় প্রোফেশনাল পুশাররা ধাক্কা দিয়ে ট্রেনের ভিতর লোক ঢুকাতে সাহায্য করে। আগে এটি স্টুডেন্টদের জন্য পার্টটাইম চাকরি ছিল। এখন এটি ফুল টাইম চাকরি হিসেবে বেছে নিচ্ছে অনেকেই।

ক্ষমা চাওয়া

আমি ভুল করেছি, আমায় ক্ষমা করে দাও প্লিজ। নিজের ভুল বুঝতে পেরে এমন কথা বলতে চান অনেকেই। কিন্তু লজ্জা বা সংকোচের কারণে বলতে পারেন না। তাদের উপকারের জন্য এক অদ্ভুত চাকরি দেয় দেয় জাপান ও যুক্তরাষ্ট্রের বেশ কিছু এজেন্সি। এই চাকরি যারা করেন তাদের একেক জনের কাছে গিয়ে ক্ষমা চাইতে হয়। এদের বেতনও বেশ চড়া।

শুধু খাওয়া

দক্ষিণ কোরিয়ার এমন একটি অনলাইন সাইট রয়েছে যারা শুধু খাওয়ার জন্য কর্মী নিয়োগ দেয়। ওই সাইটে বিভিন্ন পদ খেয়ে ওয়েবসাইটে আপলোড করতে হয়। শুধু খেয়ে ভিডিও আপলোড করে মাস গেলে ১০ হাজার ডলার বা প্রায় ৬ লক্ষ টাকা আয় হয় এই পেশায়।

বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের অভিনয়

বর্তমানে চীন জাপানসহ বেশকিছু দেশে এমন অনেক মানূষ আছেন যারা বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের অভিনয় করার কাজ করেন। কারও হয়তো বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড নেই। তাদের জন্য কাজ করেন এই পেশার লোকেরা।

মুখে চড় মারা

ভাবুন তো একটু, কারও মুখে চড় মারছেন আর একগাদা টাকা পাচ্ছেন। হ্যাঁ, এমন পেশাও আছে দুনিয়ায়। মুখে চড় মেরে মেরে ফেসিয়াল করতে হয় এই পেশাজীবিদের।

স্নেক মিলকার

`স্নেক মিলকার`দের কাজ হলো, র‍্যাটল স্নেক বা কোবরার মতো ভয়ংকর সব সাপের বিষ বের করা। মারাত্মক সব বিষাক্ত সাপের বিষ প্রয়োজন হয় অ্যান্টিভেনমসহ বিভিন্ন ওষুধ প্রস্তুতে। এ বিষের মূল্য হতে পারে প্রতি গ্রাম এক হাজার পাউন্ড পর্যন্ত।

শোক পালন

ভারত এবং যুক্তরাজ্যে এমন অনেকেই আছেন যারা এই শোক পালন পেশার সঙ্গে যুক্ত। কেউ মারা যাওয়ার পর শোক পালনের জন্য কান্নাকাটি করাই এই পেশাজীবিদের কাজ। যুক্তরাজ্যের দুই ঘণ্টার শোক পালনের কাজে ৭০ ডলার পর্যন্ত আজ করা যায়।

টিভি দেখা

কাজ না থাকলেই কেউ টিভি দেখে, এমনটাই ভাবি আমরা। কিন্তু এমন পেশা রয়েছে যার নাম প্রফেশনাল টিভি ওয়াচার। সাধারণত মানুষ টিভি দেখার সময় নিয়মিত নানা চ্যানেলের মাঝে ঘোরাঘুরি করে। এ পেশার লোকজনের চ্যানেল পাল্টানো বারণ। সারাক্ষণ একটি চ্যানেলই দেখতে হবে। এ পেশায় সপ্তাহে ৫০০ থেকে ৬০০ ডলার আয় হয়। 

এইচ/২১:০০/০১ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে