Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ , ১১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৯-২০১৯

দাম্পত্য জীবনে সুখী থাকবেন যেভাবে

দাম্পত্য জীবনে সুখী থাকবেন যেভাবে

বিয়ে মানেই দাম্পত্য জীবন সুখের হয়ে উঠবে, তেমনটা নয়। প্রকৃত একটি দাম্পত্য জীবন সুখের করতে হলে দু’জনের সহযোগিতা একান্ত ভাবে প্রয়োজন। শুধু ভালোবাসা ও যৌনসম্পর্ক করে একটি সম্পর্ককে সুখী ও সুন্দর করা যায় না। তখন জীবন আরও জটিল হয়ে পড়ে। দাম্পত্য জীবনে কী ভাবে সুখী থাকা যায় তেমনই কিছু টিপস জেনে নেওয়া যাক।

১। বিশ্বাস ও স্বচ্ছতা-

যে কোনো সম্পর্কে বিশ্বাসই হল মূল ভিত্তি। এর মাধ্যমেই সম্পর্ক আরো মজবুত হয়। বিশ্বাস তখনই আসে যখন সম্পর্কে একে অপরের প্রতি স্বচ্ছতার সৃষ্টি হয়। যেখানে বিশ্বাস ও স্বচ্ছতা দু’টোই থাকবে সেখানে সম্পর্ক সফল ও দীর্ঘস্থায়ী হতে বাধ্য।

২। পরস্পরকে সম্মান ও শ্রদ্ধা করা-

দাম্পত্য জীবনের সুখী হওয়ার জন্য একে অপরকে সম্মান ও শ্রদ্ধা করা খুবই জরুরি। একে অপরের মতামত ও ইচ্ছা অনিচ্ছার বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। এতে সম্পর্কে গভীরতা আসে এবং দীর্ঘস্থায়ী হয়।

৩। ভুল বোঝাবুঝির অবসান-

দাম্পত্য জীবনে এক সঙ্গে থাকতে গেলে সামান্য কারণে ভুল বোঝাবুঝি হতেই পারে। অনেক সময় তা সম্পর্ক ভাঙা পর্যন্তও গড়ায়। তাই সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সঙ্গীর সঙ্গে কথা বলে ভুল বোঝাবুঝি দূর করুন। এতে একে অপরের সম্পর্কে শুধু ভালো ধারণাই তৈরি হবে না, বরং সম্পর্কেও মধুরতা আসবে।

৪। সহনশীলতা ও সহানুভূতির মনোভাব-

সম্পর্ককে দীর্ঘস্থায়ী করতে দু’পক্ষেরই সহনশীলতা ও সহানুভূতির মনোভাবের প্রয়োজন রয়েছে। কারণ এই মনোভাবের কারণেই দু’জনের মধ্যে যে পারস্পরিক সমঝোতার সৃষ্টি হয়, সেটিই দীর্ঘস্থায়ী সফল বৈবাহিক সম্পর্কের মূলমন্ত্র।

৫। সম্পর্কে মধুরতা ধরে রাখা-

দাম্পত্য জীবনে পরিবারের প্রতি দায়িত্ব পালন করতে গিয়ে অনেক সময় সম্পর্কের মধুরতা হারিয়ে যায়। এতে স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্বের সৃষ্টি হয়। সম্পর্ক সফল ও দীর্ঘস্থায়ী করতে সম্পর্কে যে কোনো মূল্যে মধুরতা ধরে রাখা জরুরি। এ ক্ষেত্রে মাঝেমাঝে কোথাও বেড়াতে যেতে পারেন, ডিনারে নিয়ে গেলেন কিংবা তাকে আগের মতোই ভালোবাসার কথা বলতে পারেন, ছোটখাটো বিষয়ে তার প্রশংসা করেও সম্পর্কে মধুরতা ফিরিয়ে আনতে পারেন। তবেই সম্পর্ক সফল ও দীর্ঘস্থায়ী হবে।

এমএ/ ০৬:০০/ ২৯ এপ্রিল

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে