Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৮-২০১৯

বিশ্বের অদ্ভুত ৫টি এয়ারপোর্ট! (ভিডিও)

বিশ্বের অদ্ভুত ৫টি এয়ারপোর্ট! (ভিডিও)

একটি বিমান যাত্রার সবচেয়ে কঠিন মুহূর্ত হলো টেক অফ ও ল্যান্ডিং। পাইলটদের দক্ষতার কারণে ঐ মুহূর্তগুলো অনায়াসে পাড়ি দেওয়া সম্ভব হয়ে থাকে। তারপরও পৃথীবিতে এমন কিছু এয়ারপোর্ট রয়েছে যেখানে বহু বছরের অভিজ্ঞ পাইলটও মোটামুটি হিমশিম খেয়ে যায়। আজ আমাদের আয়োজন বিশ্বের অদ্ভুত ৫টি এয়ারপোর্ট নিয়ে। যেখানে একটু অসতর্ক হলেই ঘটতে পারে প্রাণহানী-

১) প্রিন্সেস জুলিয়ানা ইন্টারন্যশনাল এয়ারপোর্ট: সেন্ট মার্টিন নামে দ্বীপে অবস্থিত এই বিমানবন্দরের মূল রানওয়ের শেষ প্রান্তে একটি সমুদ্র সৈকত রয়েছে। একটি প্লেন যখন ইঞ্জিন চালু করে তখন এর থেকে উৎপন্ন শক্তিতে পেছনের সৈকতে থাকা মানুষকে উড়িয়ে সমুদ্রে নিয়ে ফেলে। আর ল্যান্ডিং এর সময় প্লেনগুলো এত নিচে দিয়ে যায় মনে হয় মানুষের মাথায় লাগবে।

২) লুকলা এয়ারপোর্ট: নেপালে অবস্থিত এই এয়ারপোর্ট ২০১০ সালে হিসটোরি চ্যানেল পৃথীবির সবচেয়ে বিপদজনক এয়ারপোর্ট হিসেবে ভূষিত করে। হিমালয়ের পর্বতমালার মাঝে অবস্থিত এবং মাটি থেকে এয়ারপোর্টের উচ্চতা ৯,৫০০ ফিট। এর একমাত্র রানওয়ে এমনভাবে বানানো হয়েছে যে, এর একপাশে পাহাড় আর এক পাশে বিশাল খাদ। যার কারণে এটিকে পৃথীবির অন্যতম মারাত্মক বিমানবন্দর হিসেবে ভাবা হয়।

৩) গিব্রেলটার ইন্টারন্যমনাল এয়ারপোর্ট: দেখে অন্য আর পাঁচটি এয়ারপোর্টের মতো মনে হলেও এটা সাধারণ এয়ারপোর্ট নয়। এয়ারপোর্টটির মূল রানওেয় ওই দ্বীপের একটি হাইওয়ের ওপর দিয়ে গেছে। যতবার বিমান ল্যান্ডিং করে ততবার দুই দেশের রাস্তা বন্ধ করা হয়। যেমনটা করা হয় আমাদের দেশের রাস্তার ওপর দিয়ে যখন ট্রেন যায়।

৪) গ্রীনল্যান্ড এয়ারপোর্ট: উপর থেকে দেখলে মনে হবে এন্টার্টিকা মহাদেশে পড়তে যাচ্ছেন। চারদিকে শুধু সাদা বরফ। খুব নিচে নামার পর পাওয়া যাবে একটি রানওয়ে। পাইলটদের খুব সতর্কতার সাথে এইখানে ল্যান্ড করতে হয়।

৫) পারো এয়ারপোর্ট, ভূটান: এই এয়ারপোর্টটি নীল নদের পারে অবস্থিত। যার দুই দিকে পাহাড়। এ কারণে এটিকে পৃথীবির অন্যতম বিপদজনক এয়ারপোর্ট বলা হয়। খুব কম সংখ্যাক পাইলট এখানে প্লেন চালানোর অনুমতি পেয়ে থাকেন।

 

আর এস/ ২৮ এপ্রিল

 

 

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে