Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৬-২০১৯

জাতীয় নজরুল সম্মেলন শুরু

জাতীয় নজরুল সম্মেলন শুরু

পাবনা, ২৬ এপ্রিল- বর্ণাঢ্য আয়োজনে পাবনায় শুরু হলো তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন ও আটদিন ব্যাপী জেলা বইমেলা। এ উপলক্ষে শুক্রবার বেলা ১১টায় শহরের স্বাধীনতা চত্বরের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে অনুষ্ঠান উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি।

পরে জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, জাতীয় গ্রন্থাগারের পরিচালক শওকত আলী, কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ ড. হুমায়ন কবির মজুমদার, ভারপ্রাপ্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর কামরুজ্জামান প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন, কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক আব্দুর রহিম।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, নজরুল ইনস্টিটিউট ও জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং জেলা প্রশাসনের আয়োজনে মেলায় ৪৪টি স্টল বসেছে। সরকারি ছুটির দিন বেলা ১১টা হতে রাত ৯টা পর্যন্ত এবং অন্যান্য দিন বিকেল ৩টা হতে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে স্থানীয় ও ঢাকার বিশিষ্ট শিল্পীরা বইমেলায় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন।

সম্মেলন ও বইমেলায় নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, নজরুলের জীবন ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, গ্রন্থমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, কবি কন্ঠে কবিতা আবৃত্তি ইত্যাদির আয়োজন রয়েছে।

বইমেলায় বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর,কবি নজরুল একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী, বিশ্বসাহিত্য কেন্দ্রের স্টলসহ বাংলাদেশ সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অংশগ্রহণ করেছে।

এছাড়াও পাবনার সকল উপজেলার ৫০ জন শিল্পীকে স্বনামধন্য শিল্পী ফাতেমাতুজ জোহরা ও সালাউদ্দিন আহমেদ দ্বারা দেয়া হচ্ছে নজরুল সঙ্গীত প্রশিক্ষণ। ইতোমধ্যে পাবনার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে নজরুল বিষয়ক রচনা, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এদের মধ্যে ১২০ জনকে পুরস্কার দেয়া হবে।

এমএ/ ০৫:০০/ ২৬ এপ্রিল

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে