Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-২৩-২০১৯

জুনের মধ্যে সবার হাতে জাতীয় পরিচয়পত্র দেবে ইসি

জুনের মধ্যে সবার হাতে জাতীয় পরিচয়পত্র দেবে ইসি

ঢাকা, ২৩ এপ্রিল- যেসব নাগরিক ২০১২ সালের পর ভোটার হয়েছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি, আগামী ৩০ জুনের মধ্যে তাদের হাতে এনআইডি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংশ্লিষ্ট সূত্রে জানিয়েছে, চলতি মাসে ইসির সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

উপজেলা/থানা নির্বাচন অফিসে থাকা লেমিনেটেড এনআইডি ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে বিতরণ করে ইসিতে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে তাদের আওতায় থাকা কর্মকর্তাদেরকে এ বিষয়ে নির্দেশনা দিতে বলা হয়েছে।

সূত্র আরো জানায়, এরই মধ্যে যেসব উপজেলা/থানা নির্বাচন অফিসে স্মার্টকার্ড পাঠানো হয়েছে। সেগুলোও আগামী ৩০ জুনের মধ্যে নাগরিকদের হাতে পৌঁছে দেওয়া নিশ্চিত করতে বলা হয়েছে।  এছাড়া স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপন করতে বলা হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, আগামী ৩০ মে এর মধ্যে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেসকল পেন্ডিং আবেদন আছে, সেগুলো নিষ্পত্তি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া এনআইডি সংক্রান্ত আবেদন গ্রহণ ও নিষ্পত্তি, মুদ্রণ ও বিতরণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপন করতে বলা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, হারানো এনআইডি সংক্রান্ত আবেদন গ্রহণ ও নিষ্পত্তি এবং বিতরণের হালনাগাদ প্রতিবেদন আগামী সমন্বয় সভায় উপস্থাপন করতে হবে।

এছাড়া এনআইডি অনুবিভাগ থেকে যে সকল আবেদনের বিষয়ে তদন্ত প্রতিবেদন এবং ডকুমেন্ট সংযোজনের নির্দেশনা রয়েছে তা ১৫ মে’র মধ্যে অবশ্যই সম্পন্ন করার জন্য নির্দেশনা দিতে হবে।

মঙ্গলবার থেকে সারাদেশে ভোটার তালিকার হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত। এবছর ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে কমিশন। আর এবার যারা ভোটার হবেন, তাদের হাতে দ্রুত সময়ের মধ্যে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসির তথ্যমতে, দেশে বর্তমানে কমবেশি ১০ কোটি ৪৩ লাখ ভোটার রয়েছে।

সূত্র: পরিবর্তন  
আর এস/ ২৩ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে