Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-২২-২০১৯

চীনের 'বেল্ট অ্যান্ড রোড' উদ্যোগে যুক্ত হয়েছে ১২৬ দেশ

চীনের 'বেল্ট অ্যান্ড রোড' উদ্যোগে যুক্ত হয়েছে ১২৬ দেশ

বেইজিং, ২২ এপ্রিল- চীনের আলোচিত বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে যুক্ত হয়েছে ১২৬টি দেশ ও ২৯টি আন্তর্জাতিক সংস্থা। এই উদ্যোগ সফলের লক্ষ্যে আগামী ২৫-২৭ এপ্রিল বেইজিংয়ে দ্বিতীয়বারের মতো বেল্ট অ্যান্ড রোড সামিটের আয়োজন করা হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সামিটে মূল বক্তব্য উপস্থাপন করবেন। 

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ ঘিরে বেশ কয়েকটি পশ্চিমা দেশ সমালোচনা করে আসছে। এসব দেশের অভিযোগ চীন এই উদ্যোগের মাধ্যমে ভূ-রাজনৈতিক বলয় তৈরি করতে চায়। তবে বেল্ট অ্যান্ড সামিট সামনে রেখে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই এই অভিযোগের কড়া জবাব দিয়েছেন। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সহযোগিতা করুন, না হয় সমালোচনা বন্ধ করুন। এই উদ্যোগের মধ্যে চীনের কোনো ভূ-রাজনৈতিক উদ্দেশ্য নেই। এই উদ্যোগে অংশ নেওয়ার জন্য সব দেশকে স্বাগত জানায় চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ২৫-২৭ এপ্রিল বেইজিংয়ে অনুষ্ঠেয় বেল্ট অ্যান্ড রোড সামিটে ১৫০টি দেশ অংশগ্রহণ করবে। এই সামিটে ৪০টি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান যোগ দিচ্ছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, আসিয়ান দেশগুলোর সরকারপ্রধান, সুইজারল্যান্ড, ফ্রান্স, ইতালি, অস্ট্রিয়া, এশিয়া ও আফ্রিকার নেতারা এ সামিটে যোগ দেবেন।

এর আগে ২০১৭ সালে প্রথমবারের মতো বেল্ট অ্যান্ড রোড সামিটের আয়োজন করেছিলো চীন। সে সময় এতে ১৫০টি দেশ থেকে ৫ হাজারেরও বেশি প্রতিনিধি যোগ দেন। 

২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরকালে বাংলাদেশ বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে আনুষ্ঠানিকভাবে যোগ দেয়। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর নেতারা সব সময় চীনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আসছে। 

এদিকে চীনের শিনজিয়াং প্রদেশে সোমবার (২২ এপ্রিল) থেকে ' সিল্ক রোড ইকনোমিক বেল্ট' কর্মসূচিতে অংশ নিচ্ছেন বিশ্বের ২৩টি দেশের ৩৩ জন সাংবাদিক। শিনজিয়াং প্রদেশ থেকেই চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ মধ্য এশিয়া ও ইউরোপের দেশগুলোর সঙ্গে যুক্ত হবে। 

এমএ/ ০৮:০০/ ২২ এপ্রিল

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে