Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২১-২০১৯

গরমের ক্লান্তি দূরে করণীয়

গরমের ক্লান্তি দূরে করণীয়

গরমে দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা ঠিক রাখতে ঘাম আকারে পানি নিঃসরণ হয়। ফলে আবহাওয়া গরম হওয়ার সাথে সাথে আমরা শরীর থেকে পানি হারাতে শুরু করি। এর সাথে হারাই কিছু প্রয়োজনীয় উপাদানও, যেমন লবণ।

এর ফলে আমরা ক্লান্ত এবং অবসাদ অনুভব করি। সঙ্গে অনেক সময় যুক্ত হয় মাথা ব্যথা, মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা ইত্যাদি। চলুন জেনে নেয়া যাক, অতিরিক্ত গরমে ক্লান্তি কাটাতে করণীয় সম্পর্কে।

১. বড় করে নিঃশ্বাস নিন। ২-১ মিনিট স্বাভাবিকভাবে যখন নিঃশ্বাস নিই, তখন তা পরিপূর্ণভাবে নিঃশ্বাস নেয়া হয় না। এতে করে আমাদের দেহে অক্সিজেন সঠিক পরিমাণে পৌঁছায় না। ফলে দেহে ভর করে ক্লান্তি স্বাভাবিকের চাইতে অনেক বেশি। তাই খুব বেশি ক্লান্ত লাগলে বড় বড় করে নিঃশ্বাস নিতে থাকুন।

২. পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক অন্তত ২.২ লিটার পানি পান করা প্রয়োজন। বাইরে বেরনোর পূর্বে এবং বাইরে থেকে ফেরার পর পর্যাপ্ত পানি পান করুন। এতে আপনার দেহে পানির সমতা বজায় থাকবে।

৩. যারা ঘরের বাইরে বেশি সময় কাটান এবং অধিক শারীরিক পরিশ্রম করেন তারা অধিক পরিমাণে ঘামেন। ফলে পানি খাবার ব্যাপারে তাদের অধিক সচেতন হওয়া প্রয়োজন।

৪. বাদাম খান। বাদাম হলো এনার্জির অনেক সহজলভ্য এবং স্বাস্থ্যকর উৎস। হাতের কাছেই রাখুন বাদাম, যখনই অনেক বেশি ক্লান্তি অনুভব করবেন, বাদাম খেলে উপকার পাবেন।

৫. এক জায়গায় অনেকক্ষণ বসে একঘেয়ে কাজ করতে থাকলে দেহে অনেক বেশি ক্লান্তি এসে ভর করে। এর থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে একঘেয়েমি কাটানো। আর সে কারণেই উঠে খানিকক্ষণ হাঁটাহাঁটি করে নিন। দেখবেন, ক্লান্তি দূর হয়ে গেছে।

৬. কোমল পানীয় কিংবা এনার্জি ড্রিংক এড়িয়ে চলুন। এসব পানীয়তে যথেষ্ট পানি থাকলেও অধিক পরিমাণে খাওয়া ক্ষতিকর।

৭. বেশি করে রসালো ফল খাবার চেষ্টা করুন। গ্রীষ্মকালে হাতের কাছেই পাওয়া যায় এমন অনেক ফল যেমন: তরমুজ, আনারস ইত্যাদিতে প্রচুর পানি থাকে।

৮. খাবার স্যালাইন খেতে পারেন। বাজারে বিভিন্ন কোম্পানির খাবার স্যালাইন পাওয়া যায়। এসব স্যালাইনে সুষম আকারে লবনের মিশ্রণ থাকে। বিশুদ্ধ পানিতে এ ধরনের স্যালাইন তৈরি করে খেতে পারেন অথবা এক গ্লাস পানিতে এক চামচ চিনি এবং এক চিমটি খাবার লবণ মিশিয়েও খাওয়া যেতে পারে। এতে আপনার দেহে লবণ ও পানির ভারসাম্য বজায় থাকবে।

৯. কালো কিংবা গাঢ় রঙের পোশাক পরা থেকে বিরত থাকুন। সাদা কিংবা হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরুন। এতে পোশাক সূর্যের তাপ কম শোষণ করবে এবং পর্যাপ্ত বায়ু চলাচলে সাহায্য করবে। ফলে দেহ ঠাণ্ডা থাকবে এবং ঘামের পরিমাণ কম হবে।

এইচ/১২:১১/২১ এপ্রিল

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে