Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ , ৯ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-২০-২০১৯

১০ বিচার প্রক্রিয়ায় বাধা দিয়েছেন ট্রাম্প, বিচারের মুখোমুখি হতে পারেন

১০ বিচার প্রক্রিয়ায় বাধা দিয়েছেন ট্রাম্প, বিচারের মুখোমুখি হতে পারেন

ওয়াশিংটন, ২০ এপ্রিল- বহুল আলোচিত রবার্ট ম্যুলারের প্রতিবেদনে বলা হয়েছে, বিচার প্রক্রিয়ায় বাধা দিয়েছেন ট্রাম্প। এমন ১০টির মতো সুনির্দিষ্ট অভিযোগের কথা জানা গেছে। তবে নির্বাচনে জেতার জন্য রাশিয়ার সহায়তা নেননি বলেও দাবি করা হয় এতে।

প্রতিবেদনে আরো বলা হয়, বিচার বা তদন্ত কাজে বাধা দেওয়ার জন্য ট্রাম্পকে বিচারের মুখোমুখি করা যায় কি না, সে সিদ্ধান্ত নেবে মার্কিন কংগ্রেস।

এদিকে প্রতিবেদন প্রকাশের পর ডেমোক্রেটরা বলছেন, বিচার প্রক্রিয়ায় বাধা দিয়ে অপরাধ করেছেন ট্রাম্প।

বৃহস্পতিবার ওয়াশিংটনে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে রবার্ট ম্যুলারের ৪৪৮ পৃষ্ঠার প্রতিবেদন সংশোধিত ও সংক্ষেপিত আকারে তুলে ধরেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। তিনি বলেন, ২০১৬ সালে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে সরাসরি রুশ আঁতাতের কোনো প্রমাণ মেলেনি। তবে বিচার প্রক্রিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প বাধা দেওয়ার চেষ্টা করেছেন, এমন ১০টির মতো সুনির্দিষ্ট উদাহরণ রয়েছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল আরো বলেন, ম্যুলার জানিয়েছেন, তদন্তে বাধা দিয়ে ট্রাম্প অপরাধ করেছেন। যেমন, এফবিআই প্রধান জেমস কোমি ও প্রাক্তন প্রধান আইন কর্মকর্তা জেফ সেশন্সের পদত্যাগের ঘটনা। তবে ট্রাম্পের অপরাধের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব কংগ্রেসের।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর রিপাবলিকান সমর্থকরা দাবি করেছেন, এই প্রতিবেদনে রুশ আঁতাত ও বিচার প্রক্রিয়ায় বাধা- দুই প্রশ্নেই প্রেসিডেন্টকে পূর্ণ দায়মুক্তি দেওয়া হয়েছে। এ নিয়ে সংবাদ সম্মেলনও করেন রিপাবলিকান সিনেটর মিটজ ম্যাককোনেল।

ওয়াশিংটনে এক অনুষ্ঠানে হাসিমুখে প্রতিক্রিয়া জানান ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, দিনটা আমার জন্য খুব ভালো। আমার বিরুদ্ধে কোনো আঁতাতের অভিযোগ নেই, বিচার প্রক্রিয়ায় বাধা সৃষ্টির অভিযোগও নেই।

যদিও বিরোধী দল ডেমোক্র্যাটরা ম্যুলারের প্রতিবেদন ভিন্নভাবে দেখছে। তাঁদের দাবি, ট্রাম্প তদন্তকাজে বাধা দিয়ে বিচার প্রক্রিয়া বানচালের নানা চেষ্টা করেছেন। এবং ট্রাম্পের সহকর্মীরা ট্রাম্পকে সমর্থন না করায় সেই কাজে সফলতাও পাননি ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের মুখোমুখি হতে হচ্ছে কি না জানতে চাওয়া হলে যুক্তরাজ্যের নর্দার্ন আয়ারল্যান্ড সফররত ডেমোক্র্যাট দলীয় নেতা ও মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি এ নিয়ে মন্তব্য করতে রাজি হননি।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্র পেশকভ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, মার্কিন নির্বাচনে রুশ সংযোগের কোনো প্রমাণ নেই, এমনটা আবারও প্রমাণিত হলো।

আর এস/ ২০ এপ্রিল

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে