Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ মে, ২০১৯ , ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২০-২০১৯

মোংলা থেকে জলপথে দ্রুত কলকাতা যাবে খুলনাবাসী

মোংলা থেকে জলপথে দ্রুত কলকাতা যাবে খুলনাবাসী

খুলনাঞ্চলের মানুষ অল্প সময়ে জলপথে কলকাতা যাওয়ার সুযোগ পাবে। ভারতের বৈধ ভিসাধারী যে কোনো নাগরিক মোংলা থেকে ঢাকা-কলকাতাগামী এমভি মধুমতিতে চড়ে ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। এক্ষেত্রে খুলনাঞ্চল থেকে ভ্রমণ করতে ইচ্ছুক এবং মোংলাবন্দর থেকে নৌপথে যাওয়ার জন্য বিআইডব্লিউটিসি’র আঞ্চলিক কার্যালয় থেকে টিকিট সংগ্রহ করতে হবে।

তবে টিকিটের মূল্য এবং টিকিট বিক্রি শুরুর সময়ের বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করতে হবে।
বিআইডব্লিউটিসি সূত্র জানায়, ২৯ মার্চ ঢাকা-কলকাতা নৌরুটে যাত্রীবাহী জাহাজ পরীক্ষামূলকভাবে চলাচল শুরু করেছে।

খুব দ্রুত ঢাকা-বরিশাল-মোংলা-আংটিহারা-হলদিয়া-খিদিরপুর এই রুটটিতে নিয়মিতভাবে যাত্রীবাহী জাহাজ চলাচল করবে- এমনটাই সিদ্ধান্ত হয়েছে।

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, ভারতের বৈধ ভিসা আছে এমন নাগরিক বিআইডব্লিউটিসি’র প্রধান কার্যালয়ে পাসপোর্ট এবং ভিসা প্রদর্শন করে ঢাকা-কলকাতা রুটের টিকিট সংগ্রহ করতে পারবেন।

এক্ষেত্রে টিউলিপ ডালিয়া কেবিনের (ফ্যামিলি স্যুট) ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার টাকা, ১ম শ্রেণীর ডাবল কেবিনের ভাড়া ১০ হাজার টাকা, ১ম শ্রেণীর এককের ভাড়া ৫ হাজার টাকা, ২য় শ্রেণীর ডাবল কেবিনের ভাড়া ৬ হাজার টাকা, ইকোনমি চেয়ারের ভাড়া ২ হাজার এবং ওপেন ড্যাকের ভাড়া ১৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে, যা ঢাকা থেকে কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি’র আঞ্চলিক ব্যবস্থাপক মো. আ. মান্নান বলেন, খুলনাঞ্চলের মানুষও কলকাতায় জলপথে ভ্রমণের সুযোগ পাবেন। মোংলা থেকে ভারতের খিদিরপুরে যেতে ১২ থেকে ১৪ ঘণ্টা সময় লাগতে পারে।

এর মধ্যে আংটিহারায় বাংলাদেশি কাস্টমস ও হলদিয়ায় ভারতের কাস্টমস রয়েছে। তবে মোংলা থেকে কলকাতার জলপথে ভ্রমণের ভাড়ার পরিমাণ এবং কবে থেকে টিকিট পাওয়া যাবে এ বিষয়ে তিনি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর জানানো হবে।

খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজি আমিনুল হক এ প্রতিবেদককে বলেন, কয়েক যুগ পর ঢাকা-কলকাতা রুটে যাত্রীবাহী জাহাজ চালু হয়েছে। খুলনাবাসী যদি মোংলা থেকে কলকাতা যাওয়ার সুযোগ পায় সেক্ষেত্রে ভ্রমণপিপাসুরা এটি উপভোগ করতে পারবেন।

আর এস/ ১৯ এপ্রিল

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে