Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ মে, ২০১৯ , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৯-২০১৯

পৃথিবীর কক্ষপথে মার্কিন রহস্যজনক কৃত্রিম উপগ্রহ!

পৃথিবীর কক্ষপথে মার্কিন রহস্যজনক কৃত্রিম উপগ্রহ!

মস্কো, ১৯ এপ্রিল- পৃথিবীর কক্ষপথে মার্কিন রহস্যজনক কৃত্রিম উপগ্রহের খোঁজ পেয়েছেন বলে পরোক্ষ ধারণা ব্যক্ত করেছেন রাশিয়ার জ্যোতির্বিজ্ঞানীরা। স্থান পরিবর্তনে সক্ষম নতুন শ্রেণির এ উপগ্রহকে শনাক্ত করেছেন রাশিয়ার ইন্সটিটিউট অব সোলার-টেরিসট্রিয়াল ফিজিক্সের জ্যোতির্বিজ্ঞানীরা।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, মহাজাগতিক আবর্জনা নিয়ে মস্কো সম্মেলনের আগেভাগে একটি প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়। বুধবার থেকে শুরু হওয়া সম্মেলনে আজ(শুক্রবার) শেষ হওয়ার কথা রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, রহস্যজনক এ উপগ্রহকে শনাক্ত করেছে রুশ পূর্বাঞ্চলীয় সাইবেরিয়ায় অবস্থিত সেয়ান সৌর মানমন্দির। কেন্দ্রের এজেটি-৩৩আইকে অপটিক্যাল বা আলোকিক দূরবীন দিয়ে এটি শনাক্ত করা গেছে।
প্রতিবেদনে রহস্যজনক কৃত্রিম উপগ্রহকে ছোটো-শ্রেণির বা মাইক্রো-ক্লাসের বলে উল্লেখ করা হয়েছে। রহস্যজনক উপগ্রহটি জিওস্টেশনারি বা ভূ-সমলয় কক্ষপথ অবস্থান করছে। এ কক্ষপথেই রয়েছে পৃথিবীর বেশির ভাগ যোগাযোগ এবং টেলিভিশন সম্প্রচার বিষয়ক উপগ্রহ।

রহস্যজনক উপগ্রহটি অন্যান্য উপগ্রহের মধ্যে চলাচলের বা স্থান পরিবর্তনের সক্ষমতা রয়েছে। অর্থাৎ এতে বসানো রয়েছে রকেট। অবশ্য ওই কক্ষপথে রহস্যজনক এ উপগ্রহ কি ধরণের তৎপরতা চালাচ্ছে সে বিষয়ে প্রতিবেদনে স্পষ্ট করে কিছু বলা হয়নি। এ রহস্যজনক কৃত্রিম উপগ্রহ যে ওই কক্ষপথে আমেরিকা স্থাপন করেছে তাও নিশ্চিত ভাবে তুলে ধরা হয়নি।

তবে বিশাল একটি মার্কিন সামরিক উপগ্রহ থেকে ওই কক্ষপথে দু’টি মহাকাশযান স্থাপন করা হয়েছে চলতি বছরের গোড়ার দিকে। নজরদারির কাজে নিয়োজিত রুশ ব্যবস্থার চোখে তা ধরা পড়ছে বলে এ খবরে উল্লেখ করা হয়েছে।

সূত্র: আরটিভি
আর এস/ ১৯ এপ্রিল

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে