Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৮-২০১৯

জনগণ সচেতন হলে দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব: প্রধানমন্ত্রী

জনগণ সচেতন হলে দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব: প্রধানমন্ত্রী

ঢাকা, ১৮ এপ্রিল- দুর্যোগ মোকাবেলা ও ক্ষয়ক্ষতি রোধে বাংলাদেশের সক্ষমতা বেড়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ সচেতন হলেই প্রাকৃতিক ও মানুষের তৈরি দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল ) সকালে নিজ কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের বৈঠকে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, দুর্যোগের ক্ষয়ক্ষতি রোধে বিএনপি জোট সরকারের সময় তেমন কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই এ খাতে নানা ধরণের পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, কিছুদিন আগে একটা বহুতল ভবনে আগুন লেগেছিল। সেখানে দেখা গেছে, ওই ভবনে যারা কর্মরত ছিলেন তাদের মধ্যে কোনও সচেতনতা ছিল না। এমনকি সেখানে যে ফায়ার এক্সিট আছে সেটাও তারা জানতেন না। দুর্যোগ প্রতিরোধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যারা ব্যবহার করছেন তাদের মধ্যেও সচেতনতা থাকা প্রয়োজন।

প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সরকারের বিভিন্ন কার্যক্রম ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। দেশের ঘনবসতির কথা মাথায় রেখে উন্নয়ন পরিকল্পনা গ্রহণের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতির দেশ। সেটা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ নিতে হবে।

সম্প্রতি অগ্নিকাণ্ডে ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮ শ বছরের বেশি পুরনো মধ্যযুগীয় স্থাপত্য নটরডাম ক্যাথেড্রাল ধ্বংস হওয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দুর্ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সভায় সংশ্লিষ্ট মন্ত্রিপরিষদ সদস্য, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএ/ ০৪:২২/ ১৮ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে