Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৮-২০১৯

নতুন ক্যাথেড্রালের জন্য বিশ্বব্যাপী নকশা আহ্বান করছে ফ্রান্স

নতুন ক্যাথেড্রালের জন্য বিশ্বব্যাপী নকশা আহ্বান করছে ফ্রান্স

প্যারিস, ১৮ এপ্রিল- প্যারিসে আগুনে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত নতর-দাম ক্যাথেড্রালের নতুন মিনার নির্মাণ করতে গোটা বিশ্বের স্থপতিদের কাছ থেকে নকশা আহ্বান করতে চলেছে ফ্রান্স।

ফরাসি প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ সাংবাদিকদেরকে বলেছেন, “নতুন চূড়াটি আমাদের সময়কার নির্মাণশৈলী এবং চ্যালেঞ্জের উপযোগী করে নির্মাণ করা হবে।”

আগুনে ৮৫০ বছরের পুরনো ভবনটির উপরে থাকা মিনার সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। আর কয়েক মিনিট হলেই পুরো ক্যাথেড্রালই ভস্মীভূত হয়ে যেত বলে কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বিবিসি।

তবে প্যারিসের এ বিখ্যাত স্থাপত্য নিদর্শনের দু’টি টাওয়ারসহ বেশিরভাগ অংশই আগুনের প্রকোপ থেকে রক্ষা করতে পেরেছেন দমকল কর্মীরা। যেটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে সেটিই এখন ফের গড়ে তোলার কথা ভাবা হচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ক্যাথেড্রালটি আগের চেয়ে ‘আরো বেশি সুন্দর করে’ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আগামী পাঁচ বছরের মধ্যেই এ কাজ সারতে চান। যদিও বিশেষজ্ঞরা বলছেন, স্থাপনাটি ফের নির্মাণ করতে কয়েক দশক লেগে যেতে পারে।

গত  সোমবার সন্ধ্যায় জনসাধারণের গির্জায় প্রবেশ বন্ধ হওয়ার পর স্থানীয় সময় সাড়ে ৬টার দিকে নতর-দাম গির্জায় আগুন লাগে। ৪০০ দমকল কর্মী ১৪ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে গির্জাটির ১৯ শতকে তৈরি করা মিনার ভেঙে পড়াসহ কাঠের তৈরি ছাদটি ভস্মীভূত হয়ে যায়। কিন্তু সম্মুখের বেল টাওয়ার অক্ষত ছিল এবং আরোকিছু শিল্পকর্ম রক্ষা করা সম্ভব হয়।

ফ্রান্সের প্রধানমন্ত্রী ফিলিপ প্রশ্ন তুলে বলেছেন, “ভেঙে পড়া চূড়াটি সেই ১৯ শতকের ফরাসি স্থপতি ভিয়োলে-লো-দুকের নকশা অনুযায়ীই নতুন করে তৈরি করা হবে, নাকি  একেবারেই নতুন নকশায় এটি তৈরি করা ভালো হবে?”

বিভিন্ন প্রতিষ্ঠান এবং ধনকুবের ব্যবসায়ী ইতোমধ্যেই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ নতর-দাম পুনর্নির্মাণে ৮০ কোটি ইউরো সহায়তা ঘোষণা করেছেন।

কিভাবে ক্যাথেড্রালটিতে আগুন লাগলো সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। আগুন লাগার সময় ক্যাথেড্রালটিতে সংস্কার কাজ চলছিল।

সেখান থেকেও দুর্ঘটনাবশত আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে প্রাথমিকভাবে নাশকতার কোনো পরিষ্কার ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন প্যারিসের সরকারি কৌঁসুলিরা।

আর/০৮:১৪/১৮ এপ্রিল

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে