Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৬-২০১৯

পুলিৎজার পেলেন যারা

পুলিৎজার পেলেন যারা

নিউ ইয়র্ক, ১৬ এপ্রিল- সাংবাদিকতার নোবেল খ্যাত পরিচিত যুক্তরাষ্ট্রের সম্মানজনক পুরস্কার পুলিৎজার। পাবলিক সার্ভিস বা জনসেবা থেকে শুরু করে, অনুসন্ধানী সাংবাদিকতা, ব্রেকিং নিউজ, গল্প, কবিতাসহ মোট ২১টি বিভাগে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। সোমবার (১৫ এপ্রিল) নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটিতে হয়েছে ২০১৯ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

পুলিৎজার পুরস্কার-২০১৯ বিজয়ীদের তালিকা:

জনসেবা: ‘দ্য সাউথ ফ্লোরিডা সান সেন্টিনাল’
ফ্লোরিডার একটি স্কুলে বন্দুক হামলায় প্রাণ যায় শিক্ষার্থীসহ ১৭ স্কুল-কর্মকর্তার। আমেরিকার নিকৃষ্টতম হামলা হিসেবে বিবেচনা করা হয় সেই হত্যাযজ্ঞকে। বন্দুক হামলার ঘটনায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার চর্চা করেছে এই সংবাদমাধ্যম। তাই ‘পাবলিক সার্ভিস বা জনসেবা’ বিভাগে সম্মানজনক পুলিৎজার পুরস্কার-২০১৯ লাভ করেছে ‘দ্য সাউথ ফ্লোরিডা সান সেন্টিনাল’ পত্রিকা। গত বছরের ১৪ ফেব্রুয়ারি পার্কল্যান্ডের ‘স্টোনম্যান ডগলাস হাইস্কুলে’ পুরস্কার বিজয়ী সান সেন্টিন্যাল পত্রিকা বন্দুক হামলা ঠেকাতে পুলিশ ও স্কুলের ব্যর্থতার বিষয়গুলো তুলে এনেছে।

ব্রেকিং নিউজ: পিটার্সবার্গ পোস্ট-গেজেট
পিটার্সবার্গের ‘দ্য ট্রি অব লাইফ’ সিনাগগে বন্দুক হামলার ঘটনায় দ্রুত সংবাদ প্রকাশ করে ব্রেকিং নিউজ রিপোর্টিং বিভাগে পুলিৎজার জিতেছে পিটার্সবার্গ পোস্ট গেজেটের সংবাদকর্মীরা।

অনুসন্ধানী রিপোর্টিং: লস অ্যাঞ্জেলস টাইমস, হ্যারিয়েট রায়ান ও পল প্রিংঙ্গেল
ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডক্টর জর্জ থানডালের যৌন হয়রানির ঘটনা উন্মোচন করে লস অ্যাঞ্জেলস টাইমসের দুই সাংবাদিক। গত ত্রিশ বছর ধরে এই বিশেষজ্ঞ ক্যাম্পাসের একটি ক্লিনিকে এই অপকর্ম চালিয়ে আসছিলেন।

ব্যাখ্যামূলক বা বিশ্লেষণধর্মী রিপোর্টিং: দ্য নিউ ইয়র্ক টাইমস, সুসান ক্রেগ ও রাস বুটেনার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আর্থিক অনিয়ম ও কর সংক্রান্ত ঘটনা তুলে ধরে এবছরের পুলিৎজার জিতেছেন দ্য নিউ ইয়র্ক টাইমসের দুই সাংবাদিক সুসান ক্রেগ ও রাস বুটেনার। টানা ১৮ মাস ধরে তারা এ বিষয়ে ধারাবাহিক প্রতিবেদন তৈরি করেন।

লোকাল রিপোর্টিং বা স্থানীয় প্রতিবেদন: ‘দ্য অ্যাডভোকেট’র সংবাদকর্মীরা

লুইজিয়ানায় জাতিগত বৈষম্য বজায়ে ভূমিকা রাখে এমন একটি সাংবিধানিক আইন বিলোপে কাজ করেছে দ্য অ্যাডভোকেট পত্রিকাটি। তাদের তদন্ত প্রতিবেদনের সূত্রধরে গণভোটের মাধ্যমে বিচার প্রক্রিয়ার কিছু বিষয় সংশোধন করা হয়। অবদানের স্বীকৃতি হিসেবে দ্য অ্যাডভোকেট পত্রিকাকে দেওয়া হয়েছে পুলিৎজার পুরস্কার।

ন্যাশনাল রিপোর্টিং (জাতীয় সংবাদ): দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সংবাদকর্মীরা
নারী কেলেঙ্কারির ঘটনা চাপা দেওয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের ঘুষ দেওয়ার বিষয়টি প্রকাশ্যে এনে পুলিৎজার জিতেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। পত্রিকাটির রিপোর্টার মাইকেল রথফেল্ড বলেন, প্রেসিডেন্ট কিভাবে এ বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত তা তুলে আনার বিষয়টি ছিল অবিশ্বাস্য। আমার কাছে এটি সারাজীবন মনে রাখার মতোই বিষয়।

আন্তর্জাতিক প্রতিবেদন: ম্যাগি মাইকেল, মাদ আল-জিকরি ও নারম্যান এল-মোফটি এবং রয়টার্স টিম
ইয়েমেন যুদ্ধ নিয়ে মানবিক সংবাদ প্রকাশের জন্য অ্যাসোসিয়েটস প্রেসের (এপি) সাংবাদিক ম্যাগি মাইকেল, মাদ আল-জিকরি ও নারম্যান এল-মোফটিকে দেওয়া হয়েছে ইন্টারন্যাশনাল রিপোর্টিং বিষয়ে পুলিৎজার পুরস্কার। এছাড়া, রোহিঙ্গা শরণার্থী ও মিয়ানমারে রয়টার্সের সাংবাদিকদের নির্যাতনের ঘটনায় বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে রয়টার্সকে। সেই সাংবাদিকরা এখনো জেলে।

ফিচার রাইটিং: প্রোপাবলিকা, হানা ড্রেয়োর
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সবসময় অভিযোগ করে আসছেন অভিবাসীরা খুন, হামলা, ডাকাতি ও সন্ত্রাসের মতো অপরাধের সঙ্গে জড়িত। তবে হানা ড্রেয়োর তার প্রতিবেদনে দেখিয়েছেন এল সালভাদরের অভিবাসীরা কিভাবে ক্রিমিনাল গ্যাং এমএস-১৩ হামলার শিকার হচ্ছে। এ বিষয়ে যৌথভাবে হানা সংবাদ ছাপান দ্য নিউ ইয়র্ক টাইম, ম্যাগাজিন, নিউজ ডে এবং নিউ ইয়র্ক ম্যাগাজিনে।

মন্তব্য প্রতিবেদন: সেন্ট. লুইস পোস্ট-ডিসপেচ, টনি ম্যাসেঞ্জার
কলাম লেখক টনি ম্যাসেঞ্জার (৫২) তার লেখায় তুলে এনেছে মিসৌরিতে জেলখানার কয়েদিদের দূরবস্থা। তারা কিভাবে সরকারের জেল নিয়মের ফ্যাসাদে জড়িয়ে পড়ছেন।

সূত্র: বাংলা ইনসাইডার

আর/০৮:১৪/১৬ এপ্রিল

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে