Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১১ নভেম্বর, ২০১৯ , ২৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৬-২০১৯

পাকিস্তানের যেকোনও শহরে আঘাত হানতে সক্ষম ভারতীয় ক্ষেপণাস্ত্র

পাকিস্তানের যেকোনও শহরে আঘাত হানতে সক্ষম ভারতীয় ক্ষেপণাস্ত্র

নয়াদিল্লি, ১৬ এপ্রিল- ভারত গতকাল সোমবার ‘নির্ভয়’ নামের এক হাজার কিলোমিটার পাল্লার পরমাণু ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। উড়িষ্যার উপকূলে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে এবং পরীক্ষা সফল হয়েছে বলে ভারতীয় সূত্রগুলা দাবি করেছে। আর এই পরীক্ষার মধ্য দিয়ে পাকিস্তানের সব শহরই ভারতীয় ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’ এর আওতায় এসেছে বলেও জানানো হয়েছে।

শব্দের চেয়ে কম গতির বা সাব-সনিক ‘নির্ভয়’ তৈরি করেছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা বা ডিআরডিও পরিচালিত বেঙ্গালুরু ভিত্তিক গবেষণাগার অ্যারোনটিক্যাল ডেভলমেন্ট এস্টাবলিসমেন্ট বা এডিই।
সব আবহাওয়ায় ব্যবহার উপযোগী নিরেট জ্বালানি শক্তিতে পরিচালিত দূরপাল্লার ‘নির্ভয়’কে বহুমুখী মঞ্চ থেকে ছোঁড়া যায়। এ ক্ষেপণাস্ত্র একাধারে প্রচলিত এবং পরমাণু বোমা বহন করতে পারে।

ছয় মিটার দীর্ঘ নির্ভয়ের ব্যাস ০.৫২ মিটার এবং এর পাখার পরিধি ২.৭ মিটার। কী উদ্দেশ্যে ছোঁড়া হয়েছে তার ওপর ভিত্তি করে ২৪টি ভিন্ন ধরনের বোমা বহন করতে পারে ‘নির্ভয়’। লক্ষ্য কেন্দ্রের চারপাশে চক্কর দেয়ার এবং অনেকগুলো লক্ষ্য থেকে সুনির্দিষ্টভাবে একটি লক্ষ্যবস্তু নির্ণয় করে হামলা করার ক্ষমতা আছে এটির।

ভূমি থেকে ১০০ মিটার থেকে শুরু করে চার কিলোমিটার পর্যন্ত উচ্চতা দিয়ে উড়তে সক্ষম এটি। এছাড়া শত্রু রাডারকে ফাঁকি দেয়ার জন্য কম উচ্চতা দিয়েও উড়তে পারে ‘নির্ভয়’।

সূত্র: আরটিভি 
আর এস/ ১৬ এপ্রিল

 

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে