Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ , ৫ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১২-২০১৯

সেনাবাহিনীকেও মানছে না সুদানের জনগণ

সেনাবাহিনীকেও মানছে না সুদানের জনগণ

খার্তুম, ১২ এপ্রিল- সুদানের প্রেসিডেন্ট আল বশিরকে গ্রেপ্তার করে গতকালই ক্ষমতা নেয় দেশটির সেনাবাহিনী। জনগণ শুরুতে এটা স্বাগত জানালেও এখন তারা সেনাবাহিনীকেও মানছে না।
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ক্ষমতা নেয়ার পর সুদানের সেনাবাহিনী রাত্রিকালীন কার্ফিউ জারি করেছে। আর এ সিদ্ধান্তটিই মেনে নিতে পারছে না দেশটির জনগণ। ফলে তারা আবারও রাস্তায় নেমেছে।

এর আগে সুদানের গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। একইসঙ্গে বশিরকে গ্রেপ্তার করে তারা। গত ডিসেম্বর থেকেই বশিরের বিরুদ্ধে জনতার বিক্ষোভ চলছিল এবং তখন বেশকিছু বিক্ষোভকারী নিহত হন।

বশির গ্রেপ্তার হওয়ার পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার টিভিতে এক ঘোষণায় বলেন, একটি সামরিক কাউন্সিল দুই বছর মেয়াদের এক অন্তর্বর্তী প্রশাসন পরিচালনা করবে এবং তার পর নতুন সংবিধানের আওতায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৯৮৯ সালে ব্রিগেডিয়ার ওমর আল বশির আরও কিছু ইসলামপন্থী সেনাকর্মকর্তাকে সাথে নিয়ে সুদানের সর্বময় ক্ষমতা দখল করেন। তিনিই হচ্ছেন দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট। অবশ্য এর আগেও তাকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করা হয়েছে তবে সেসব প্রচেষ্টা সফল হয়নি।

গত বছর ডিসেম্বরে মূলত অর্থনৈতিক দুরবস্থা ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে বশিরের বিরুদ্ধে গণবিক্ষোভ শুরু হয়। তবে ধীরে ধীরে তা বশিরকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনে রূপ নেয়।

তথ্যসূত্র: আরটিভি
এআর/১২ এপ্রিল

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে