Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৮-২০১৯

আয়ারল্যান্ডে মুসলিম পুলিশদের হিজাব পরার অনুমতি

আয়ারল্যান্ডে মুসলিম পুলিশদের হিজাব পরার অনুমতি

আয়ারল্যান্ডের পুলিশ সার্ভিস মুসলিম নারী পুলিশ কর্মকর্তাদের হিজাব পরার অনুমতি দিয়েছে। স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের পুলিশের অনুসরণে এই অনুমতি দেওয়া হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এমনটা জানা গেছে।

আয়ারল্যান্ডের পুলিশ কমিশনার ড্রিউ হ্যারিস বৃহস্পতিবার (০৪ এপ্রিল) এ প্রসঙ্গে বলেন, আমি আশা করি এই পদক্ষেপটি সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদের ‘অ্যান গার্দা সিওচানা’ পুলিশ সার্ভিসে যোগ দিতে উত্সাহিত করবে।

তিনি আরো বলেন, এছাড়াও শিখ ধর্মাবলম্বী পুলিশ সদস্যদের তাদের ঐতিহ্যগত পাগড়ি ব্যবহারের অনুমতি দেওয়া হবে। আমরা সংখ্যালঘু সম্প্রদায়গুলির নাগরিকদের জানাতে চাই যে, আমাদের পুলিশ সার্ভিস সমন্বিত ও গঠনমূক হওয়ার পাশাপাশি খুবই বৈচিত্র্যপূর্ণ।

একটি সরকারী বিবৃতিতে আয়ারল্যান্ডের পুলিশ সার্ভিস উল্লেখ করেছে, তাদের পদ্ধতিটি ‘পিএসএনআই, পুলিশ স্কটল্যান্ড, নিউজিল্যান্ড পুলিশ, এনওয়াইপিডি এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডার অন্যান্য পুলিশ সার্ভিসগুলোর নিয়মনীতি অনুসরণ করে গঠন করা হয়েছে।


‘গার্দা সিওচানা’ তাদের নিয়ম-নীতি সংশোধন করবে এবং ‘গার্দা সিওচানা’তে প্রতিনিধিত্বকারী সম্প্রদায়গুলো সম্পর্কে গবেষণা অব্যাহত রাখবে। যাতে করে পুলিশ সার্ভিসে যোগ দেওয়ার জন্য তাদের উদ্বুদ্ধ করার বিভিন্ন পন্থা সম্পর্কে জানা যায়।

‘গার্দা সিওচানা’র কমিশনারের নেতৃত্বে আইরিশ পুলিশ সার্ভিস পরিচালিত হয়। আর ‘গার্দা সিওচানা’র সার্বিক তত্ত্বাবধান করেন আইরিশ সরকার। এর সদর দফতর রাজধানী ডাবলিনের ফিনিক্স পার্কে।

২০১৬ সালের আইরিশ আদমশুমারি অনুযায়ী, আয়ারল্যান্ডের মুসলমানদের সংখ্যা ৬৫ হাজারেরও বেশি। মুসলিম উৎসগ্রন্থগুলোতে সর্বপ্রথম আয়ারল্যান্ডের আলোচনা আসে ১২ শতাব্দীর বিশ্বকোষে। তখন মরক্কোর বিখ্যাত ভূগোলবিদ আল-ইদ্রিসি ‘তবুলা রজারিয়িয়ানা’তে আয়ারল্যান্ডের আলোচনা আনেন।

(আল-ইদ্রিসি বা আবু আব্দুল্লাহ মুহাম্মদ আল-ইদ্রিসি আল-কুরতুবি আল-হাসানি আস-সাবতি ছিলেন একজন আরব মুসলিম ভূগোলবিদ, চিত্রগ্রাহক ও মিশরোলজিস্ট। তিনি পিলার্মোতে বসবাস করতেন। তার জন্ম সিউটাতে। মরক্কোর আলমোরভিডসে দীর্ঘদিন বসবাস করেন।)

মুসলিম নারী পুলিশদের হিজাব পরার অনুমতি দেওয়ার বিষয়টি এবারই প্রথম নয়। এর আগেও আমেরিকা, স্কটল্যান্ড, তুরস্ক, অস্ট্রেলিয়াসহ পশ্চিমা বিভিন্ন দেশে অনুমতি দেওয়া হয়।

২০১৮ সালের নভেম্বরে ত্রিনিদাদে হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ শাহজাহান মুসলমান নারী পুলিশ কর্মকর্তাদের কর্তব্যরত অবস্থায় হিজাব পরিধান করার অনুমতি দেন। ২০১৬ সালে তুরস্কের নারী পুলিশ কর্মকর্তারা হিজাব পরার অনুমতি লাভ করেন। স্কটল্যান্ড পুলিশ হিজাবকে কর্মজীবনের একটি ঐচ্ছিক অংশ ঘোষণা করেছিল। অনুরূপভাবে কানাডার সরকারও ২০১৬ সালে ঘোষণা করে, রয়্যাল কানাডিয়ান মাউন্টেড নারী পুলিশ অফিসাররা তাদের ইউনিফর্মের অংশ হিসেবে হিজাব পরতে পারবেন।

আর/০৮:১৪/০৮ এপ্রিল

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে