Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৭-২০১৯

ব্রুনাই সুলতানের বিলাসী জীবন

ব্রুনাই সুলতানের বিলাসী জীবন

ইতিহাসের পাতা উল্টালে বহু শাসক, বীরসেনা ও রাষ্ট্রনায়কের নাম শোনা যায়। যারা এই পৃথিবীতে বেঁচে থাকাকালীন নিজেদের সম্রাজ্য আর ক্ষমতার দাম্ভিকতা দেখিয়ে গেছেন। ক্ষমতার জানান দেওয়ার জন্য লিপ্ত থেকেছেন বিভিন্ন যুদ্ধবিগ্রহে। এর বাইরে নিজেদের আরাম-আয়েশ আর বিলাসী জীবনের জন্য করেছিলেন শান-শওকাত, যা আজও শতাব্দীর পর শতাব্দী মহিরূপে দাঁড়িয়ে আছে।

ইতিহাসের এসব কালপুরুষ আর খলনায়কদের মতো আজকের যুগে কিছু শাসক রয়েছেন যারা রাষ্ট্র, জনগণ আর সকল নিয়ম-নীতিকে নিজের মুষ্টিবদ্ধ করে রেখেছেন যুগের পর যুগ। নীরবে বিলাসী জীবনযাপন করে যাচ্ছেন বছরের পর বছর। বলছিলাম ব্রুনাইয়ের শাসক সুলতান হাসানাল বোলখিয়ার কথা। ৭২ বছর বয়সী এই শাসক দীর্ঘ ৫২ বছর ধরে ব্রুনাইয়ের রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত আছেন। ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে তার আগে রাষ্ট্র ক্ষমতায় আছেন শুধুমাত্র ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। উত্তারাধিকার সূত্রে বাবার কাছ থেকে পাওয়া এই ক্ষমতায় নিজের একচ্ছত্র আধিপত্য ব্রুনাইয়ের এই সুলতানের।

সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনাই এর সকল ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা। একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনাইয়ের সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ, প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার অব দ্য আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনাই এর জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি।

সম্প্রতি ব্রুনাইয়ে শরীয়াহ আইন চালু করেছেন দেশটির এই শাসক। নিজে যৌনবিলাস আর অসৎকর্মে লিপ্ত থেকে এই আইন চালু করায় তার বিরুদ্ধে চলছে সমালোচনা। আর এসব আলোচনায় উঠে এসেছে সুলতানের নানা কুকর্মের কথা। জানা গেছে সুলতানের রাজপ্রাসাদেই নাকি রয়েছে একাধিক ‘হেরেম’, যেগুলোতে রয়েছে বিশ্বের নানা দেশ থেকে আনা সুন্দরী যৌনদাসীরা।

সুলতানের যৌনবিলাস ও হেরেমের খবর প্রথম প্রকাশ্যে আসে ১৯৯৭ সালে। সে বছরের মিস যুক্তরাষ্ট্র নির্বাচিত হওয়া শ্যানন মার্কেটিক মার্কিন আদালতে অভিযোগ দায়ের করেছিলেন সুলতানের বিরুদ্ধে। তিনি জানান, যৌনতার জন্য প্রতিদিন ৩ হাজার ডলারের বিনিময়ে ব্রুনাইয়ে নেয়া হলেও যৌনদাসীর মতো করে তাকে ব্যবহার করেছেন সুলতান।

এছাড়া ২০১০ সালে ব্রুনাই রাজপ্রাসাদের হেরেমে (রাজকীয় পতিতালয়) থাকার অভিজ্ঞতা রয়েছে মার্কিন লেখিকা জুলিয়ান লরেনের। এই নিয়ে পরবর্তীতে তিনি একটি বই লেখেন। বইটির নাম ‘সাম গার্লস: মাই লাইফ ইন হেরেম’। এ বইয়ে তিনি জানান, সেই হেরেমে বিভিন্ন দেশ থেকে আনা বহু কিশোরী মেয়ে ছিলো। তাকে সুলতানের ভাই জাফরি বোলখিয়ার জন্য নেয়া হয়। তবে একদিন আকস্মিক বিমানে করে নিয়ে যাওয়া হয় মালয়েশিয়ায়। সেখানে সুলতান হাসানাল বোলখিয়াও তার সঙ্গে যৌন কর্ম করেন।

অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম নিউজ ডটকম এর প্রতিবেদনে বলা হয়েছে, ব্রুনাইয়ের সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি। বিপুল সম্পদ আর ভোগবিলাসে লিপ্ত থাকা ব্রুনাইয়ের সুলতানের রয়েছে প্রাইভেট জেট বিমানের বহর। শুধু তাই নয়, একবার তার বার্থডে পার্টিতে গান গাইতে মাইকেল জ্যাকসনকে নাকি নিয়ে আসা হয়েছিল।

প্রায় সাড়ে চার লাখ জনসংখ্যার এই দেশটি তেল ও গ্যাস রপ্তানি করে সম্পদশালী হয়েছে বহু আগ থেকে। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনও দারিদ্র্যের মধ্যে বসবাস করে। কিন্তু কথিত আছে, তেলসম্পদ থেকে ব্রুনাইয়ের সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে। পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন এই সুলতান। যার নাম ‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’।

ব্রুনাই নদীর তীরে অবস্থিতে এই রাজকীয় প্রাসাদে ১৮০০ কামরা রয়েছে। এই রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার। এতে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ। এই প্রাসাদে রয়েছে বহু হেরেমও। প্রাসাদের ব্যাঙ্কুয়েট হলে ৫ সহস্রাধিক অতিথি অবস্থান করতে পারে। শুধু তাই নয়, এই রাজপ্রাসাদটি বহু সোনা ও হীরকখণ্ড দ্বারা সজ্জিত করা হয়েছে।

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলখিয়ার বিলাসবহুল গাড়ির বিষয়ে অতি আসক্তি রয়েছে। তার সংগ্রহে যেসব বিলাসবহুল গাড়ি রয়েছে তার সর্বমোট মূল্য ৯ বিলিয়ন ডলার। এর মধ্যে রয়েছে রোলস রয়েস, ফেরারি, বেন্টলেস, ল্যাম্বরগিনি, অ্যাস্নট মার্টিন এবং জাগুয়ার।

এর বাইরে প্রাইভেট প্লেনের একটি বহর রয়েছে এই সুলতানের। এই বহরে রয়েছে ১৩৮ মিলিয়ন ডলার মূল্যমানের এয়ারবাস, ২৫১ মিলিয়ন ডলার মূল্যমানের বোয়িং ৭৬৭ প্লেন এবং বিশেষ ধরনের বোয়িং ৭৪৭ প্লেন। এই প্লেনের দাম ৪৩১ মিলিয়ন ডলার। এই প্লেনটি স্বর্ণ দিয়ে সজ্জিত করা হয়েছে।

সুলতান বোলখিয়ার ব্যাডমিন্টন কোচের বেতন ২ মিলিয়ন বা ২০ লাখ ডলার। সুলতান প্রাইভেট প্লেনে চড়ে তার প্রিয় স্টাইলের চুল কাটতে সেলুনে যান। শুধু তাই নয়, ম্যাচিং করে জুতা পরে হেলিকপ্টারে চড়ে তিনি কেনাকাটায় বেরিয়ে পড়েন।

এমএ/ ১০:০০/ ০৭ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে