Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৭-২০১৯

পশ্চিমতীরে ইসরাইলি দখলদারিত্ব মেনে নেবে না তুরস্ক

পশ্চিমতীরে ইসরাইলি দখলদারিত্ব মেনে নেবে না তুরস্ক

আঙ্কারা, ০৭ এপ্রিল- দায়িত্বজ্ঞানহীন বেনইয়ামিন নেতানিয়াহু পশ্চিমতীরের অবস্থানের কোনো পরিবর্তন আনতে পারবে না বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু।
ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হলে অধিকৃত পশ্চিমতীরের অবৈধ বসতিকে ইসরাইলের অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছেন বেনইয়ামিন নেতানিয়াহু দিয়েছেন। দুই দিন পর মঙ্গলবার অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের নির্বাচন অনুষ্ঠিত হবে।-খবর রয়টার্সের

মেভলুত কাভুসগলু বলেন, পশ্চিম তীর হচ্ছে ফিলিস্তিনি ভূখণ্ড। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে অঞ্চলটি দখল করে নেয় ইসরাইল। এরপর আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে অঞ্চলটিকে নিজের দখলে রেখেছে অবৈধ ইহুদি রাষ্ট্রটি।

তিনি বলেন, ইসরাইলি সাধারণ নির্বাচনকে সামনে রেখে ভোট চাইতে নেতানিয়াহুর দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এই সত্যে কোনো পরিবর্তন আনতে পারবে না।

অধিকৃত গোলান মালভূমিতে যেভাবে নিজেদের সার্বভৌমত্ব ঘোষণা করা হয়েছে, পশ্চিম তীরের ব্যাপারেও তেমনটি করা হচ্ছে না কেন প্রশ্ন করা হলে নেতানিয়াহু বলেন, এ বিষয়ে আলোচনা চলছে।

শনিবার চ্যানেল টুয়েলভ নিউজ টেলিভিশনকে তিনি বলেন, অধিকৃত পশ্চিমতীরে আমি ইসরাইলি সার্বভৌমত্ব ঘোষণা করতে যাচ্ছি। অবৈধ বসতি ব্লক ও বিচ্ছিন্ন বসতির মধ্যে আমি কোনো ফারাক দেখি না।

নেতানিয়াহুর এ বক্তব্যে চরম ক্ষোভ প্রকাশ করেছেন ফিলিস্তিনি নেতৃবৃন্দ। আন্তর্জাতিক আইন সমুন্নত রাখতে বিশ্ব নেতারা ব্যর্থ হয়েছেন বলে তারা দাবি করছেন।

রোববার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মুখপাত্র ইব্রাহীম কালিন এই বক্তব্যেরই প্রতিধ্বনি করেন। তিনি বলেন, পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলো কি এ ঘটনায় কোনো প্রতিক্রিয়া জানাবে কিংবা তারা উত্তেজনা কমাতে ভূমিকা রাখবে?

জেনেভা কনভেনশন অনুসারে পশ্চিমতীরে ইসরাইলের বসতি স্থাপন অবৈধ। কারণ দখল করা ভূমিতে বসতি স্থাপনে আন্তর্জাতিক আইনে নিষেধ রয়েছে।

কিন্তু ইসরাইলের বক্তব্য হচ্ছে, ঐতিহাসিক, নিরাপত্তা, রাজনৈতিক সংযোগ ও বাইবেলের বিবরণ অনুসারে তারা এ বসতি স্থাপন করছেন।

ইসরাইলের প্রতি মার্কিন সমর্থনের কঠোর সমালোচনা করছে গত ১৬ বছর ধরে তুরস্ক শাসন করে আসা প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের একে পার্টি।

২০১৪ সাল থেকে ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা স্থগিত অবস্থায় রয়েছে। পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাচ্ছেন ফিলিস্তিনি নেতৃবৃন্দ।

সূত্র: যুগান্তর 
আর এস/ ০৭ এপ্রিল

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে