Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৭-২০১৯

আবারও ক্ষমতায় আসলে ‘অবৈধ বসতি’ বাড়াবেন নেতানিয়াহু

আবারও ক্ষমতায় আসলে ‘অবৈধ বসতি’ বাড়াবেন নেতানিয়াহু

জেরুজালেম, ০৭ এপ্রিল- আগামী মঙ্গলবার ইসরাইলে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। পশ্চিমতীরে বসতি বাড়ানোর ঘোষণা দিয়ে আবারও ক্ষমতায় আসতে চাইছেন নেতানিয়াহু।

নির্বাচনে জয়ী হলে অবরুদ্ধ ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদি বসতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরাইলের এক টেলিভিশন সাক্ষাৎকারে শনিবার পশ্চিমতীরে বসতি বাড়ানোর পরিকল্পনাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার কথা বলেন নেতানিয়াহু। খবর বিবিসির।

ওই টেলিভিশন সাক্ষাৎকারে বসতি বাড়ানোর পরবর্তী পর্যায়ে যাবেন কিনা এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, ‘হ্যাঁ, আমরা পরবর্তী পর্যায়ে যাব। আমি ইসরাইলের সার্বভৌমত্ব প্রসারিত করতে যাচ্ছি।’

এর জবাবে ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসের এক মুখপাত্র সংবাদমাধ্যম রয়টার্সকে বলেন, ইসরাইলের এই বসতি অবৈধ এবং দ্রুতই তা অপসারণ করা হবে।

ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পার্শ্ববর্তী মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরাইলের যে কয়টি যুদ্ধ সংঘটিত হয়েছে, তার মধ্যে ১৯৬৭ সালে যুদ্ধের সময় ফিলিস্তিন অধ্যুষিত গাজা, পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমকে নিজেদের দখলে নেয় ইসরাইল।

পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত ১০০টির বেশি বসতিতে প্রায় সাড়ে ছয় লাখ ইসরাইলি বসবাস করেন। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরাইল।

তথ্যসূত্র: যুগান্তর
এআর/০৭ এপ্রিল

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে