Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৭-২০১৯

মঙ্গলে ২০৩৩ সালের মধ্যে মানুষ পাঠাবে নাসা!

মঙ্গলে ২০৩৩ সালের মধ্যে মানুষ পাঠাবে নাসা!

২০২৪ সালে চাঁদে ফের মানুষ পাঠানোর কথা আগেই জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। এর পাশাপাশি ২০৩৩ সালের মধ্যে লাল গ্রহে নভোচারী পাঠানোর লক্ষ্যমাত্রা রেখেছেন নাসার বিজ্ঞানীরা। মার্কিন কংগ্রেসে এক শুনানিতে এসব পরিকল্পনার কথা জানান নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন।

মঙ্গলে যে নাসা মানুষ পাঠাতে সক্ষম সেটি প্রমাণে ফের চাঁদে নভোচারী পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন ব্রাইডেনস্টাইন। এই সাবেক রিপাবলিকানকে নাসার প্রশাসক পদে বহাল করেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ সময়সীমার মধ্যে নাসা আদৌ কতটা তাদের কাজে সফল হবে, তা নিয়ে সন্দিহান অনেক মহাকাশ গবেষক। চাঁদে মানুষ পাঠানোর কাজে এরই মধ্যে নাসা অনেক দেরি করে ফেলেছে বলে জানিয়েছেন তাঁরা।

মঙ্গলে তখনই মানুষ পাঠানো সম্ভব-যখন সূর্যের যেদিকে পৃথিবী আছে, সেদিকেই লাল গ্রহ অবস্থান করবে। ২০৩১ ও ২০৩৩ সালে এই অবস্থানে থাকবে মঙ্গলগ্রহ। সেই কারণেই এই সময়টা বেছে নেওয়া হয়েছে।

ব্রাইডেনস্টাইন বলেন, ‘২০৩৩ সালের মধ্যে আমরা মঙ্গলে পদার্পণের মাইলফলক অতিক্রম করতে চাই। এর জন্য আমাদের সম্পূরক কাজগুলোকেও দ্রুত এগিয়ে নিতে হবে।’

এআর/০৭ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে