Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৭ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৬-২০১৯

ভিয়েতনামে প্লাস্টিকের পরিবর্তে কেন ব্যবহৃত হচ্ছে কলার পাতা

ভিয়েতনামে প্লাস্টিকের পরিবর্তে কেন ব্যবহৃত হচ্ছে কলার পাতা

সুইজারল্যান্ডের ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ক্রেডিট সুইস গত বছর এক প্রতিবেদনে সতর্ক করে বলে ২০৫০ সাল নাগাদ সাগরে মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ বেশি হবে। এরপর মার্চে ফিলিপিন্সে একটি মৃত তিমির পেটে ৮৮ পাউন্ড বর্জ্য পদার্থ পাওয়া যায়।

সাগরে কী পরিমাণ প্লাস্টিক জমা হচ্ছে তা এখন বুঝতে খুব অসুবিধা হওয়ার কথা না কারও। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখে বাজারের দোকানিরা। কিন্তু ভিয়েতনামের দোকানিরা প্লাস্টিকের মোড়কের বিকল্প হিসেবে কলার পাতা ব্যবহার করছে।

শুক্রবার এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ওয়েবসাইট ভাইস.কম জানায়, ভিয়েতনামের দোকানিদের সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার সংক্রান্ত একটি সাম্প্রতিক পোস্টে তাদেরকে প্রশংসায় ভাসিয়েছে ফেসবুক ব্যবহারকারীরা।

দেশটির রাজধানী হ্যানয়ে সাইগন ইউনিয়ন অব ট্রেডিং কো-অপারেটিভস নামের একটি ভিয়েতনামভিত্তিক কোম্পানি ও থাইল্যান্ডের রিটেইল কোম্পানি বিগ সি সবজির মোড়ক হিসেবে কলার পাতার ব্যবহার শুরু করেছে।

দেশটির হো চি মিন শহরেও সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার করছে লোটে মার্ট নামের একটি ভিয়েতনামভিত্তিক হাইপারমার্কেট কোম্পানি। অবশ্য এসব কোম্পানি এখন পরীক্ষামূলকভাবে কলার পাতা ব্যবহার করছে।

লোটে মার্টের এক প্রতিনিধি ভিয়েতনাম গণমাধ্যম ভিএনএক্সপ্রেস’কে জানান, এখন পরীক্ষামূলকভাবে স্বল্পপরিসরে কলার পাতা ব্যবহার করা হলেও দ্রুতই এটি দেশব্যাপী ছড়িয়ে দেয়া হবে। এমনকি তারা মাংস বেচার ক্ষেত্রে কলার পাতা ব্যবহার করতে চায়।

হোয়া নামের এক স্থানীয় ক্রেতা বলেন, যখন আমি সবজিগুলো কলার পাতা দিয়ে সুন্দরভাবে মোড়ানো অবস্থায় দেখলাম, তখন আমার অন্য দিনের চেয়ে একটু বেশি সবজি কেনার ইচ্ছা হলো। আমি মনে করি এই পদক্ষেপ স্থানীয়দেরকে পরিবেশ সুরক্ষা সম্পর্কে আরও সচেতন করবে।

এমএ/ ১১:৪৪/ ০৬ এপ্রিল

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে