Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ , ১১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৬-২০১৯

ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের

ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের

ওয়াশিংটন, ০৬ এপ্রিল- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে সীমান্তে প্রাচীর নির্মাণ ইস্যুতে মামলা দায়ের করেছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। শুক্রবার রাজধানীর ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে এই মামলা দায়ের করা হয়।

অবৈধ অভিবাসন ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ করতে চান ট্রাম্প। কেননা এটি ছিলো তার নির্বাচনী প্রতিশ্রুতি। কিন্তু এই দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করতে চায়নি কংগ্রেস। এ নিয়ে দু পক্ষে র মধ্যে বেশ কিছুদিন ধরে ঠাণ্ডা লড়াই-ও চলে। যার ফলে অচল হয়ে গিয়েছিলো মার্কিন সরকারের একাংশ। কিন্তু এরপরও নিজের দাবিতে গো ধরে থাকেন ট্রাম্প।

পরে দেশে জরুরি অবস্থা জারি করে সরকারের বিভিন্ন শাখায় বরাদ্দ করা অর্থ স্থানান্তর করে দেয়াল নির্মাণে ব্যয়ের উদ্যোগ নেন ট্রাম্প। কিন্তু কংগ্রেস বলছে, আইনত এই কাজ করতে পারেন না ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রশাসনিক নিয়ম অনুসারে বাজেট বরাদ্দ করার এখতিয়ার কংগ্রেসের। সেই এখতিয়ার ভেঙে ট্রাম্প পছন্দমতো অর্থ সংগ্রহের চেষ্টা করছেন। মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে কংগ্রেস অর্থ বরাদ্দে অস্বীকার করলে এই প্রথম পাশ কাটানোর জন্য কোনো প্রেসিডেন্ট জরুরি অবস্থা জারি করেছেন।

প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, শাসনতন্ত্রে কংগ্রেসের ওপর যে দায়িত্ব দেওয়া হয়েছে, তা রক্ষায় তিনি বদ্ধপরিকর। তারা প্রেসিডেন্টকে দেশের শাসনতন্ত্র লঙ্ঘণ করতে দেবেন না।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দায়ের কোনো নতুন ঘটনা নয়। ২০১৪ সালে রিপাবলিকান কংগ্রেস ‘ওবামা কেয়ারের’ জন্য অর্থ সংগ্রহের চেষ্টার বিরুদ্ধে মামলা দায়ের করে সফল হয়েছিল।

প্রাচীর নির্মাণ প্রশ্নে কেবল কংগ্রেসের ডেমোক্র্যাটরাই নয়, ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নেমেছে ক্যালিফোর্নিয়ার নেতৃত্বাধীন ২০টি অঙ্গরাজ্য।

আর/০৮:১৪/০৬ এপ্রিল

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে