Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৪-২০১৯

ভুয়া সংবাদ বিরোধী আইন প্রস্তাব সিঙ্গাপুরে, চিন্তিত ফেসবুক

ভুয়া সংবাদ বিরোধী আইন প্রস্তাব সিঙ্গাপুরে, চিন্তিত ফেসবুক

সংসদে ভুয়া সংবাদ বিরোধী আইন প্রস্তাব করেছে সিঙ্গাপুর। অনলাইনকে মিথ্যা-মুক্ত রাখতে এবং গুজব ঠেকাতে চলতি সপ্তাহেই এই আইন প্রস্তাব করা হয়। আইনটি দ্রুতই পাস হবে বলে ধারণা করা হচ্ছে।

সিঙ্গাপুর সরকারের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, ভুয়া সংবাদ থেকে সিঙ্গাপুরবাসীদের সুরক্ষিত করতে এবং এসব সংবাদ তাদের জন্য কতটা ক্ষতিকর হতে পারে তা বুঝাতে আইনটি দরকার। এছাড়া বর্ণবাদ এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানো প্রতিরোধেও এটা প্রয়োজন।

অবশ্য সমালোচনাকারীরা বলছেন, এই আইন সিঙ্গাপুর সরকারের হাতে প্রয়োজনের চেয়ে বেশি মাত্রায় কর্তৃত্ব তুলে দেবে। এর ফলে সাধারণ মানুষের মানবাধিকার ক্ষুণ্ণ হবে এবং তারা স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারবে না।

এদিকে মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, ভুয়া সংবাদের সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছ থেকে জরিমানার ব্যবস্থা রাখা হচ্ছে এই আইনে। ভুয়া সংবাদের সঙ্গে কোনও ব্যক্তি জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাকে ৩৬ হাজার ডলার জরিমানা দিতে হবে কিংবা ৫ বছরের কারাদণ্ড হবে, এমনকি দুটোই হতে পারে।

এছাড়া কোনও ভুয়া অ্যাকাউন্ট অথবা কোনও বোট (স্বয়ংক্রিয় মেসেজিং পদ্ধতি) নিয়ন্ত্রণের মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ালে ৭৩ হাজার ডলার জরিমানা কিংবা ১০ বছরের কারাদণ্ড হবে, এমনকি দুটোই হতে পারে।

আর ফেসবুকের মতো কোনও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগ প্রমাণিত হলে ৭ লাখ ৩৫ হাজার ডলার জরিমানা করা হবে। এমনকি তাদের বিরুদ্ধে অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করতে পারবে ফেসবুক। মূলত এ কারণেই চিন্তিত প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। যদিও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই আইনের জন্য সিঙ্গাপুরকে স্বাগত জানিয়েছেন।

তথ্যসূত্র: আরটিভি 
এআর/০৪ এপ্রিল

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে