Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০১-২০১৯

মহাত্মা গান্ধী হেঁটেছিলেন ৭৯ হাজার কিমি পথ!

দিব্যেন্দু সাহা


মহাত্মা গান্ধী হেঁটেছিলেন ৭৯ হাজার কিমি পথ!

মহাত্মা গান্ধী ছিলেন নিরামিষভোজী। ছিল হাজারো রোগ। অর্শ ও অ্যাপেনডিক্স অপারেশন হয়েছিল। এমনই সব তথ্য নিয়ে প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চের তরফে বিশেষ পুস্তিকা 'গান্ধী অ্যান্ড হেলথ্ অ্যাট ১৫০'।

ওজন ছিল ৪৬.৭ কেজি। ব্লাড প্রেসার ১৯০/১৩০। কখনও তা বেড়ে হয়ে যেত ২২০/১১০। অনেক রাতেই ঘুম হত না তাঁর। এছাড়াও বড় ধরনেক আমাশয়-এ আক্রান্ত হয়েছিলেন দুবার। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন তিনবার। ১৯১৯ সালে অর্শ ও ১৯২৪ সালে অ্যাপেনডিক্স অপারেশন হয়েছিল। হয়েছিল প্লিউরিসিও। ছিল গ্যাসট্রিকের অসুখ। মাঝে মধ্যে হত ইনফ্লুয়েঞ্জাও। এমনই সব তথ্য উঠে এসেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের গবেষণায়।

মহাত্মা গান্ধীর স্বাস্থ্যের পরিস্থিতি এমন ছিল যে, বেশ কয়েকবার মৃত্যু মুখ থেকেই যেন ফিরে এসেছিলেন। দাবি করা হয়েছে 'গান্ধী অ্যান্ড হেলথ্ অ্যাট ১৫০' বই-এ। ন্যাশনাল গান্ধী মিউজিয়ামে রাখা মহাত্মা গান্ধীর স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড থেকে গান্ধীজির শরীর সম্পর্কে গবেষণা করা হয়েছে। ৭০ বছর বয়সে তাঁর ওজন ছিল ৪৬.৭ কেজি। বডি মাস ইনডেক্স ছিল ১৭.১।

এই অবস্থাতেও দিনের পর দিন ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে গিয়েছেন তিনি। আইসিএমআর-এর প্রধান বলরাম ভার্গব জানিয়েছেন, এত রোগে ভুগলেও, কোনও দিন হাঁটার অভ্যাস ত্যাগ করেননি তিনি। ১৯১৩ থেকে ১৯৪৮, সব মিলিয়ে তিনি প্রায় ৭৯ হাজার কিমি পথ পায়ে হেঁটেছিলেন।

আর/০৮:১৪/০১ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে