Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০১-২০১৯

ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচনে কে পাচ্ছেন আ.লীগের মনোনয়ন

ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচনে কে পাচ্ছেন আ.লীগের মনোনয়ন

ময়মনসিংহ, ০১ এপ্রিল- নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ মে। এ নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেওয়া হবে। স্থানীয় সরকারের অন্য নির্বাচনের মতো এতেও বিএনপি অংশ নিচ্ছে না। ফলে মেয়র ও কাউন্সিলর পদে মূল লড়াই হবে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীদের মধ্যে।

মেয়র পদে ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্তমান প্রশাসক ইকরামুল হক টিটুই মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন। পাশাপাশি ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্তও নির্বাচনে দলের পক্ষ হয়ে লড়তে চান।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মূলত তিনজন দলীয় মনোনয়ন চান। ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও বর্তমান সিটি করপোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটু, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত। পৌরসভার চেয়ারম্যান হিসেবে আগের অভিজ্ঞতা ও পরিচ্ছন্ন রাজনৈতিক ইমেজের কারণে মনোনয়ন দৌড়ে তিনজনের মধ্যে এগিয়ে রয়েছেন ইকরামুল হক টিটু। তবে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চূড়ান্ত হবে দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে। বোর্ড সভাপতি ও আওয়ামী লীগপ্রধান শেখ হাসিনা ইতোমধ্যে প্রার্থীদের বিষয়ে তথ্য সংগ্রহ করছেন। চলতি মাসেই মনোনয়ন বোর্ডের বৈঠক ডেকে সদ্য গঠিত এ সিটিতে প্রার্থী চূড়ান্ত করবেন তিনি।

আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে, ময়মনসিংহ সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হচ্ছে আজ সোমবার থেকে। বুধবার বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীরা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়, ‘ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্যদের নিয়ে বর্ধিতসভা হবে। সভায় আলাপ-আলোচনার মাধ্যমে কমপক্ষে ৩ জনের একটি প্যানেল সুপারিশ করবে। সভায় মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে প্রার্থীদের যোগ্যতা, নেতৃত্বের গুণ ও জনপ্রিয়তা ইত্যাদি বিষয় উল্লেখ করে কমপক্ষে ৩ জনের একটি প্যানেলের সুপারিশ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ৩ এপ্রিল বিকাল ৫টার মধ্যে পাঠাতে হবে। সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনেও (৩টি ওয়ার্ড নিয়ে একটি সংরক্ষিত মহিলা আসন) একই নিয়ম প্রযোজ্য হবে।’

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের ময়মনসিংহ বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল এ প্রতিবেদককে বলেন, ময়মনসিংহ সিটি নির্বাচনে মেয়র পদে মূলত তিনজন প্রার্থী দলীয় মনোয়ন চান। তাদের মধ্য থেকে সবচেয়ে যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেবে আমাদের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। আশা করছি, প্রথমবারের মতো অনুষ্ঠিত এই সিটি করপোরেশনের নির্বাচনে বিজয়ী হবে আমাদের প্রার্থী। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমার শেষ সময় ৮ এপ্রিল, বাছাই ১০ ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল। এ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে ১৩০টি কেন্দ্রের সবগুলোই ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে আগামী ৫ মে।

চলতি বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। এ সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

আর/০৮:১৪/০১ এপ্রিল

ময়মনসিংহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে