Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-৩১-২০১৯

১৭ বছরেই অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

১৭ বছরেই অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

তিবি‌লিসি, ৩১ মার্চ- একটি নয়, দুটি নয়, একেক করে ৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন জর্জিয়ার কিশোরী জ্যাকেলিয়া বেকার। সেই সঙ্গে পেয়েছেন ১.৩ মিলিয়ন ডলারের (প্রায় ১১ কোটি টাকা) বৃত্তি।

তবে এর মধ্যে থেকে একটি বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন জ্যাকেলিয়া। যদিও এ কাজটি তার জন্য সহজ ছিল না। কারণ অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ পেয়েছিলেন তিনি।

এনডিটিভি জানায়, যুক্তরাষ্ট্রের জর্জিয়ার অগাস্টা শহরের লুসি ক্রাফট লেনলি হাই স্কুল থেকে প্রথম স্থান অধিকার করে আগামী মে মাসেই গ্র্যাজুয়েট শেষ করবে জ্যাকেলিয়া। ইতোমধ্যেই তিনি উচ্চ শিক্ষার জন্য আবেদন করতে শুরু করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। আর সুযোগও পেয়েছেন হাতেনাতে।

জ্যাকেলিয়া জানান, তিনি অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করেছেন। অ্যাডমিশন অ্যাপস ব্যবহার করে ৬৫টি বিশ্ববিদ্যালয়ে আবেদন করেন। তারমধ্যে ৫৫টিতে সুযোগ পান।

ওয়াশিংটন পোস্টকে জ্যাকেলিয়া বলেন, ‘আমি অনেক বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছি, কারণ আমার ধারণা ছিল না, আমি ঠিক কোনটায় সুযোগ পাবো। এরপর থেকেই বিশ্ববিদ্যালয়গুলো থেকে আবেদন গ্রহণ করে চিঠি দিতে থাকে। এরমধ্যে ছিল ক্লেমসন, ওক্লাহোমা, মিশিগান স্টেট, পের স্টেট বেভার।

গতকাল শুক্রবার পের স্টেট বেভারের সঙ্গে ক্রীড়বিদ বৃত্তি নিয়ে ভর্তির জন্য সই করেছেন তিনি।

ভর্তির পর জ্যাকেলিয়া বলেন, এটা খুবই আনন্দের বিষয়। একসঙ্গে এতগুলো বিশ্ববিদ্যালয় থেকে পড়ার সুযোগ পেয়ে আমি খুবই উৎসাহ পেয়েছি।

তবে পের স্টেটকে বেছে নেয়ার কারণ হিসেবে তার অভিমত, ‘আমি তাদেরকে ইতোমধ্যে আমার দ্বিতীয় পরিবার ভাবতে শুরু করেছি।’

গত চার বছর স্কুলে ৪.১ সিজিপিএ ফলাফল অর্জনের পাশাপাশি পাঠক্রম বহির্ভূত কার্যক্রমেও জ্যাকেলিয়ার ছিল সমান অংশগ্রহণ। গান গাওয়া, স্কুলের বাদক দলে ড্রাম বাজানোসহ ভলিভল, ফুটবল, বাস্কেটবল, গলফ, টেনিস খেলায়ও সে পারদর্শী।

ভলিবল টিমের অধিনায়কসহ তিনি ছিলেন স্টুডেন্টস অ্যাম্বাসেডর এবং স্টুডেন্টস-ন্যাশনাল অনার কাউন্সিলের প্রেসিডেন্ট।

এমএ/ ০০:১১/ ৩১ মার্চ

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে