Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৯-২০১৯

সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো জার্মানি

সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো জার্মানি

রিয়াদ, ২৯ মার্চ- তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার জবাবে দেশটির কাছে অস্ত্র বেচায় আরোপকৃত নিষেধাজ্ঞার মেয়াদ ছয়মাস বাড়ালো জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের জোট সরকার।

বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় বলে জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন সেইবার্টের একটি বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি।

বিবৃতিতে তিনি বলেন, এই আদেশের মাধ্যমে সৌদি আরবের কাছে অস্ত্র রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ ছয়মাস বাড়িয়ে ২০১৯ সালের ৩১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

সংবাদ সংস্থাটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জার্মানির ক্ষমতাসীন জোট ও ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) অনেকে এই নিষেধাজ্ঞার বিরোধিতা করলেও মানবাধিকার গোষ্ঠীগুলো এতে সমর্থন জানায়।

জার্মানির এই নিষেধাজ্ঞায় দেশটির ইইউ পার্টনারদের বিরোধিতা করার কারণ হিসেবে প্রতিবেদনটিতে বলা হয়, এর ফলে ইউরোফাইটার ও টর্নেডো বিমানগুলোর মতো একাধিক যৌথ প্রতিরক্ষা প্রকল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এর আগে যখন জার্মানিকে এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানায় ফ্রান্স ও ব্রিটেন, তখন দেশটির জোট সরকারে মার্কেলের রক্ষণশীল সিডিইউ/সিএসইউ ব্লকের অন্যতম শরিক দল সোশ্যাল ডেমোক্র্যাটসের(এসপিডি) উপনেতা রালফ স্টেগনার দেশটিকে অবস্থান না পালটানোর আহ্বান জানান। তার সঙ্গে একমত পোষণ করে মানবাধিকার গোষ্ঠীগুলোও।

দেশটির সরকারি টেলিভিশনে স্টেগনার বলেন, আমরা সক্রিয় সংঘাতপূর্ণ অঞ্চলগুলো এবং স্বৈরশাসকের কাছে প্রতিরক্ষার অস্ত্র রপ্তানির বিরোধিতা করছি।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। প্রথম থেকেই তুরস্ক দাবি করে আসছিল তাকে ভবনটির ভেতরেই হত্যা করা হয়। সৌদি কর্তৃপক্ষ প্রথমে অস্বীকার করলেও পরে তাকে হত্যার কথা স্বীকার করে। তারা একথাও স্বীকার করে যে এটা ছিল পরিকল্পিত হত্যাকাণ্ড। এখনও তার মরদেহের সন্ধান মেলেনি।

এমএ/ ১১:২২/ ২৯ মার্চ

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে